in ,

অদৃশ্য ভাইরাসের দৌরাত্ম্য কমে এসেছে

#Maddhayom;

আন্তর্জাতিক মাধ্যম: বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের সঙ্গে দুই বছরেরও বেশি সময় ধরে লড়ছে বিশ্ব। লাখ লাখ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে এই অদৃশ্য ভাইরাস। এর কারণে নানাভাবে ভুক্তোভোগী কোটি কোটি মানুষ।তবে দুই বছরের বেশি সময় ধরে চলা এই মহামারির দৌরাত্ম্য অনেকটাই কমে এসেছে। এই ভাইরাসের প্রভাব থেকে মুক্ত হওয়ার দিকে এগোচ্ছে পৃথিবী।

গত একদিনে বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ১০ লাখ ৬ হাজার ৮৫৭ জন। এই সময়ে মৃত্যু হয়েছে ২ হাজার ৬২৮ জনের। একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৯ লাখের বেশি মানুষ।

করোনাভাইরাসের লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, রোববার সকাল পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৪৯ কোটি ১০ লাখ ১৭ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৬১ লাখ ৭৪ হাজার ৩১০ জনের। অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৪২ কোটি ৫৫ লাখ ৪৯ হাজারের বেশি মানুষ।

২০১৯ সালের শেষ দিকে শুরু হওয়া এই মহামারিতে হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত একদিনে ১২ হাজার ৬৬১ এবং এখন পর্যন্ত মোট ৮ কোটি ১৮ লাখ ২৬ হাজার ৩৭১ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ১৫০ জন এবং মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ৮ হাজার ১৫৯ জনের।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ৩০ লাখ ২৭ হাজার ৯৯৮ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ২১ হাজার ৩৭৪ জনের মৃত্যু হয়েছে।

তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ৯৯ লাখ ৯৫ হাজার ৬৩৮ জনের। মৃত্যু হয়েছে ৬ লাখ ৬০ হাজার ১৯২ জনের।

এছাড়া করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এমন দেশের তালিকায় চতুর্থ স্থানে ফ্রান্স, পঞ্চম জার্মানি এবং ষষ্ঠ স্থানে রয়েছে যুক্তরাজ্য।

মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। এমন অবস্থার পর করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে ফের আতঙ্ক সৃষ্টি করে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজের ওপর জোর দিচ্ছে। করোনার প্রকোপ থেকে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরছে বিশ্ব।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

রোববার থেকে রোজা— চাঁদ দেখা গেছে

#Maddhayom;

আজ ইমরান খানের ভাগ্য পরীক্ষা