in

আলোচনায় বসতে ইউক্রেনের প্রতিনিধি দল পৌঁছেছে

আন্তর্জাতিক মাধ্যম: রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য ইউক্রেনের কর্মকর্তারা ইউক্রেন-বেলারুশ সীমান্তে এসে পৌঁছেছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অফিস এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

কিয়েভের প্রতিনিধি দলে অন্যান্যদের মধ্যে প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ এবং প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক রয়েছেন। বিবৃতিতে বলা হয়, আলোচনার মূল বিষয় হলো অবিলম্বে যুদ্ধবিরতি এবং ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার।

আলোচনা শিগগিরই শুরু হবে, এমন আশা করা হচ্ছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

অভিযান শুরুর দীর্ঘ পাঁচদিন পর আলোচনায় বসতে যাচ্ছে রাশিয়া ও ইউক্রেন। আলোচনার জন্য ইতোমধ্যে ভেন্যু প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছে বেলারুশ।

বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আনাতোলি গ্লাজ এক টুইটারবার্তায় এ তথ্য জানান।

বৈঠকের স্থানের একটি বড় টেবিলের ছবিও প্রকাশ করে আনাতোলি গ্লাজ টুইটারে লিখেছেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি আলোচনার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আমরা প্রতিনিধি দলের পৌঁছার অপেক্ষায় রয়েছি। সব প্রতিনিধি নির্ধারিত স্থানে পৌঁছানোর পরপরই আলোচনা শুরু হবে।

জানা গেছে, ইউক্রেন-বেলারুশ সীমান্তের প্রিপিয়াত নদীর কাছে এই আলোচনা হতে যাচ্ছে।

এদিকে অভিযানের পঞ্চম দিনে ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দেশটির দ্বিতীয় বৃহত্তম শহরে খারকিভে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এ ছাড়া দেশটির শহর চেরনিহাইভের একটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ৩৫২ বেসামরিক নাগরিক নিহত এবং এক হাজার ৬৮৪ জন আহত হয়েছেন। এ ছাড়া রাশিয়ার ৪ হাজার ৩০০ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

সূত্র : আলজাজিরা, বিবিসি, সিএনএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

দ্রুত ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের নাগরিকদের রাশিয়া ছাড়ার নির্দেশ

Ukrainian delegation has arrived to sit down for talks