in ,

ইউরোপীয় নেতারা ভয় পান, উত্তর দেন না: জেলেনস্কি

আন্তর্জাতিক মাধ্যম : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেয়ার সঙ্গে সঙ্গেই তিন দিক থেকে স্থল ও আকাশপথে ইউক্রেনের ওপর ঝাঁপিয়ে পড়েছেন রুশ সেনারা। ইউক্রেনের প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, তারাও রুশ হামলার জবাব দিচ্ছে।

এমন যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমার জেলেনস্কি অভিযোগ করেছেন রাশিয়ার সামরিক হামলার সামনে দেশটিকে একা ছেড়ে দেয়া হয়েছে।

টিআরটির প্রতিবেদনে বলা হয়েছে, জেলেনস্কি জানান, তিনি ইউরোপের ২৭টি দেশের নেতাকে জিজ্ঞাসা করেছিলেন, ইউক্রেন ন্যাটোতে থাকবে কি না। কিন্তু সবাই ভয় পান, কেউ উত্তর দেন না।

এদিকে রাশিয়ার পক্ষ থেকে প্রথম দিনের হামলায় বেশ অগ্রগতি দাবি করা হয়েছে। ইউক্রেনের চেরনোবিল এরই মধ্যে দখল করে নিয়েছে রুশ সেনারা। টিআরটি জানাচ্ছে, কিয়েভের উত্তর দিক দিয়ে রুশ সেনারা রাজধানীতে প্রবেশ করছে। রুশ বাহিনী ইউক্রেনের বিভিন্ন সামরিক স্থাপনায় হামলা করছে। রাশিয়ার পক্ষ থেকে ইউক্রেন সেনাদের অস্ত্র ত্যাগ করে ঘরে ফিরে যেতে বলা হয়েছে।

তবে ইউক্রেনও রাশিয়াকে প্রতিরোধের ক্ষেত্রে সাফল্যের দাবি করেছে। দেশটির দাবি এ পর্যন্ত রাশিয়ার সাতটি যুদ্ধবিমান ও একটি হেলিকপ্টার ভূপাতিত করেছে তারা।

তবে উভয় পক্ষের দাবি নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

বিয়ে করেই যাচ্ছেন যুদ্ধে

পুতিনের সঙ্গে আলোচনার পরিকল্পনা নেই বাইডেনের