in ,

গণটিকার দ্বিতীয় ডোজ কাল থেকে

মাধ্যম প্রতিবেদক: বৈশ্বক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামীকাল সোমবার (২৮ মার্চ) থেকে দেয়া হবে গণটিকার দ্বিতীয় ডোজ।

এই কার্যক্রম চলবে ৩০ মার্চ পর্যন্ত। এমনকি ১৮ বছর ও তদূর্ধ্ব জনগোষ্ঠীর যাদের দ্বিতীয় ডোজ গ্রহণের পর ৪ মাস অতিবাহিত হয়েছে, তারা এসএমএস না পেলেও কেন্দ্রে গেলে বুস্টার ডোজ গ্রহণ করতে পারবেন।

এ ক্ষেত্রে সম্মুখসারীর যোদ্ধা, বয়োজ্যেষ্ঠ এবং নারীদের প্রাধান্য দেওয়া হবে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে এসব তথ্য জানা গেছে।গত ২৬ ফেব্রুয়ারি একদিনে এক কোটি ডোজ কোভিড টিকা দেওয়ার কার্যক্রম শুরু করে টিকাগ্রহীতাদের আগ্রহের কারণে পরে তা আরও দু’দিন বাড়ানো হয়। এবার সেই গণটিকার দ্বিতীয় ডোজ দেয়া হবে। সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং এক দিনে ১ কোটি টিকাদান কর্মসূচির ২য় ডোজ বিষয়ে জানাতে ইতোমধ্যেই নাগরিকদের মোবাইলে ক্ষুদে বার্তা পাঠাচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর। এর আগে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেকও ইতোমধ্যেই জানিয়েছেন যারা প্রথম ডোজ পেয়েছেন এমন ব্যক্তিরা ২৮ মার্চ থেকে দ্বিতীয় ডোজ নিতে পারবেন।

কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হকের এক নির্দেশনায় আরও জানা গেছে, ইতোমধ্যেই এ বছরের গত ২৬-২৮ ফেব্রুয়ারি দেশব্যাপী এক দিনে ১ কোটি টিকাদান কর্মসূচির ১ম রাউন্ড সফলভাবে শেষ হয়েছে। ১ম রাউন্ডে ১ম ডোজ টিকা গ্রহণকারী সবাইকে আগের কেন্দ্র থেকে ২য় ডোজ টিকা প্রদান করতে হবে। প্রয়োজনে ভিড় নিয়ন্ত্রণে কেন্দ্রের সংখ্যা বৃদ্ধি করা যেতে পারে। এ ছাড়া ১২ বছর ও তদূর্ধ্ব জনগোষ্ঠীর যাদের প্রথম ডোজ গ্রহণের পর ২৮ দিন অতিবাহিত হয়েছে তাদের দ্বিতীয় ডোজ টিকা প্রদান করতে হবে। শুধু অ্যাস্ট্রাজেনেকার টিকাপ্রাপ্তদের ক্ষেত্রে প্রথম ডোজ গ্রহণের পর ২ মাস অতিবাহিত হলে দ্বিতীয় ডোজ প্রদান করতে হবে। ১২ বছর ও তদূর্ধ্ব জনগোষ্ঠীর যারা এখনো ১ম ডোজ টিকা গ্রহণ করেনি, তাদের এই ক্যাম্পেইন চলাকালে ১ম ভোজ গ্রহণের জন্য আহ্বান জানানো হয়। এতে বলা হয়, প্রাপ্যতা অনুযায়ী অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার ও মডার্নার ভ্যাকসিন বুস্টার ডোজ হিসেবে ব্যবহার করতে হবে।

নির্দেশনায় বলা হয়, স্থানীয়ভাবে ব্যাপক প্রচার-প্রচারণার উদ্যোগ নিয়ে ২য় রাউন্ড কার্যক্রম সফল করতে হবে। স্থানীয় প্রশাসন, রাজনৈতিক নেতা ও বিভিন্ন অংশীজনের সহযোগিতায় আসন্ন এক দিনে ১ কোটি ক্যাম্পেইনের ২য় রাউন্ড কার্যক্রম সফলতায় সহায়তা কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

মামলা থেকে অব্যাহতি পেতেই টিপু হত্যা

গরমে ত্বকের যত্ন