in

ঘূর্ণিঝড় সিত্রাং, ক্রমেই বাড়ছে শঙ্কা

ডেস্ক, মাধ্যম: পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি আরো ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় সিত্রাংয়ে পরিণত হয়েছে। সোমবার (২৪ অক্টোবর) তা প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, দুপুরের মধ্যে দেশের ১০টি জেলায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে।
এ তথ্য নিশ্চিত করে আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, সোমবার ভোর ৫টা থেকে ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিয়ে পূর্ব/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি ও বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এজন্য এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

তিনি আরো জানান, দেশের অন্যত্র পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি এবং বজ্র বৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে রাজধানী ঢাকাসহ সারাদেশেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। সকালে বৃষ্টির পরিমাণ কম থাকলেও আস্তে আস্তে তা বাড়বে।

এদিকে, প্রায় প্রতিবছরই উপকূলীয় এলাকায় আঘাত হানে কোনো না কোনো ঘূর্ণিঝড়। এতে বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হয় বিস্তৃর্ণ জনপদ। ভেসে যায় ফসল, মাছের ঘের ও গবাদি পশুসহ ঘরবাড়ি। বানের পানিতে ভেসে যায় মানুষও! এবার সিত্রাং-এর আঘাত ও নদীতে পানি বৃদ্ধির আশঙ্কায় উপকূলীয় এলাকার মানুষের মাঝে ভয় ও আতঙ্ক বিরাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

কলির দাপটে ভারতের জয়

সারাদেশে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি থাকবে সারাদিন