in ,

চট্টগ্রাম টেস্ট অমীমাংসিত থেকে গেল

♦স্পোর্টস, মাধ্যম: শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসের ব্যাটিং বলে দিচ্ছিল। ম্যাচ গড়াচ্ছে ড্রয়ের দিকে। বাস্তবে সেটাই হলো। দুদল ড্র মেনে নিয়েছে। দিমুথ করুনারত্নে ও নিরোশান ডিকভেলার ফিফটিতে ৬ উইকেট হারিয়ে ২৬০ করতেই খেলা হয়ে যায় ড্র।

চতুর্থ দিন শেষে দুই উইকেট নিয়ে জয়ের আশাই জাগিয়েছিলেন তাইজুল ইসলাম। কিন্তু পঞ্চম ও শেষ দিনের শুরুতে বল হাতে দাপট দেখাতে পারেনি টাইগাররা। সুযোগটাই নেয় লঙ্কানরা। ক্যাপ্টেন করুনারত্নে অর্ধ-শতক হাঁকিয়ে বসেন। ১৩৮ বলে ২ বাউন্ডারিতে খেলেন তিনি ৫২ রানের দাপুটে এক ইনিংস। একটু একটু করে ম্যাচ ঝুঁকে পড়ে ড্রয়ের দিকে। দ্বিতীয় ইনিংস ঘোষণা করে জয় ছিনিয়ে নেয়ার সাহস দেখায়নি সফরকারীরা।

ফিফটির আভাস দিয়েছিলেন কুসল মেন্ডিসও। তবে দুই রানের জন্য হাফ-সেঞ্চুরি মিস করেন তিনি। মারমুখী কুসল টি-টোয়েন্টি স্টাইলে ৪৩ বলে ৮ বাউন্ডারি ও ১ ছক্কায় খেলেন ৪৮ রানের বিস্ফোরক এক ইনিংস। ধনাঞ্জয়া ৩৩ রান করে সাজঘরে ফিরে গেলেও ৩৯* রানে অপরাজিত থেকে যান দিনেশ চান্দিমাল। তবে ৯৬ বলে ৬ বাউন্ডারিতে ৬১* রানের অসাধারণ এক ইনিংস খেলে অজেয় থেকে যান নিরোশান ডিকভেলা।

চতুর্থ দিনে বল হাতে জাদু দেখানো তাইজুল আরও দুটি উইকেট নেয় শেষ দিনে। ৩৪ ওভারে ৮২ রান খরচ করে তারকা এ স্পিনার শিকার করেন চার উইকেট। বাকি উইকেটটি যায় সাকিব আল হাসানের পকেটে।

দুই উইকেটের বিনিময়ে ৩৯ রান নিয়ে পঞ্চম দিনের খেলা শুরু করে অতিথি শ্রীলঙ্কা। দিন শেষে ১৮ রানে অপরাজিত ছিলেন করুনারত্নে। শেষ দিনে ব্যক্তিগত স্কোরে যোগ করেন তিনি ৩৪ রান।

দুই ম্যাচের টেস্ট সিরিজে এখন ০-০ তে সমতা বিরাজ করছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ও শ্রীলঙ্কা দুদলই সমান ৪ পয়েন্ট করে পেয়েছে। ঢাকায় দ্বিতীয় ও শেষ টেস্টটি যারা জিতবে সিরিজ ট্রফি পাবে তারাই।

তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের সেঞ্চুরি আর মাহমুদুল হাসান জয় ও লিটন দাসের ফিফটিতে প্রথম ইনিংসে বাংলাদেশ পুঁজি গড়ে ৪৬৫ রান।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এক রানের জন্য ডাবল সেঞ্চুরি মিস করেন ম্যাচসেরা অ্যাঞ্জেলো ম্যাথুস। তার ব্যাটিং নৈপুণ্যে প্রথম টেস্টের প্রথম ইনিংসে শ্রীলঙ্কা সবকটি উইকেট হারিয়ে সংগ্রহ করে ৩৯৭ রান।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

আবদুল গাফ্‌ফার চৌধুরী আর নেই

গাজীপুরে ট্রেনের ধাক্কায় নিহত ৩