in ,

জানুয়ারিতে গাজীপুর সাফারি পার্কে ১১ জেব্রার মৃত্যু

#Maddhayom;

মাধ্যম” অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি।

মাধ্যম ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একই দিনে আরও দুটি জেব্রার মৃত্যু হয়েছে। সব মিলিয়ে চলতি মাসে মোট ১১টি জেব্রার মৃত্যু হলো।

শনিবার (২৯ জানুয়ারি) বেলা ১১টার দিকে একটি জেব্রার মৃত্যু হয়। এরপর সন্ধ্যা ৬টার পর আরও একটি জেব্রা মারা যায়। জেব্রা দুটি অসুস্থ ছিল।

এই তথ্য জানান পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক (এসিএফ) তবিবুর রহমান।

তিনি জানান, এর আগে ২২ দিনে ৯টি জেব্রার মৃত্যুর পর গত কয়েকদিন ধরে ২টি জেব্রার মুখ দিয়ে লালা বের হচ্ছিল। জেব্রা দুটির পেট ফুলে গিয়েছিল, হাঁটতে পারছিল না। শনিবার সকালে জেব্রা দুটি আরও অসুস্থ হয়ে পড়ে।

জেব্রাগুলোর অসুস্থতার খবর পাঠানো হলে জাতীয় চিড়িয়াখানার অবসরপ্রাপ্ত কিউরেটর ড. এ বি এম শহীদুল্লাহ, ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সার্জারি বিভাগের অধ্যাপক ড. রফিকুল আলম, অধ্যাপক আবু হাদি নূর আলী খানসহ প্রাণিবিশেষজ্ঞ ও মেডিকেল বোর্ডের সদস্যরা পার্কের উদ্দেশে রওনা হন। তারা পৌঁছানোর আগেই একটি জেব্রা মারা যায়। পরে তারা জেব্রাটির ময়নাতদন্ত করেন।

পার্ক সূত্রে জানা গেছে, আফ্রিকান সাফারিতে ৭ প্রকারের প্রায় ৭০টি প্রাণি রয়েছে। পার্ক যাত্রার শুরু থকে আফ্রিকান সাফারির আয়োতন ছিল প্রায় ৬০ একর। পার্কের বয়সের সঙ্গে প্রাণির সংখ্যাও বেড়েছে কয়েকগুণ। কিন্তু আয়োতন বাড়েনি। ৭০টি প্রাণির জন্য কমপক্ষে ৩ গুণ জায়গার প্রয়োজন। জেব্রা মারা যাওয়ার ঘটনায় বিশেষজ্ঞ কমিটির সদস্যরা ১০ দফা নির্দেশনা দিয়েছেন।

এরই মধ্যে সেগুলো বাস্তবায়ন করা হচ্ছে। কোর সাফারির পানির লেক থেকে পানি সেচে ফেলে দিয়ে নতুন পানি দেয়া হচ্ছে, প্রাণিদের ট্রে-তে করে খাবার দেয়া হচ্ছে। কিছু প্রাণিদের ভ্যাকসিন ও কৃমিনাশক ওষুধসহ প্রয়োজনীয় নির্দেশনা বাস্তবায়ন করা হচ্ছে।

দক্ষিণ আফ্রিকা থেকে আমদানি করা জেব্রা নানা সময়ে বংশ বিস্তারের পর পার্কটিতে এর সংখ্যা বেড়ে প্রায় ৩ গুণ অর্থাৎ ৩১টিতে দাঁড়িয়েছে। ১১টির মৃত্যুর পর পার্কে এখন জেব্রা রয়েছে ২০টি।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

১২ বছরের ঊর্ধ্বের সবাইকে টিকা দেওয়া হবে

১২ বছরের ঊর্ধ্বের সবাইকে টিকা দেওয়া হবে

বয়স ৪০ বছর হলেই বুস্টার ডোজ: স্বাস্থ্যমন্ত্রী

বয়স ৪০ বছর হলেই বুস্টার ডোজ: স্বাস্থ্যমন্ত্রী