in ,

ঢাকা-আবুধাবির চার সমঝোতা সই

মাধ্যম ডেস্ক: পারস্পরিক সহযোগিতা বাড়াতে উচ্চতর শিক্ষা ও গবেষণা, বাণিজ্যিক সহযোগিতাসহ চারটি সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে দুবাই প্রদর্শনী কেন্দ্রে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের উপরাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে তাদের উপস্থিতিতে এসব সমঝোতা স্মারক সই হয়।

পরে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

চারটি সমঝোতা স্মারকের মধ্যে আছে, উচ্চতর শিক্ষা এবং বিজ্ঞান গবেষণা বিষয়ে সহযোগিতা; বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিস (বিআইআইএসএস) এবং এমিরেটস সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিস অ্যান্ড রিসার্সের (ইসিএসএসআর) মধ্যে একটি সমঝোতা স্মারক; দুই দেশের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সমঝোতা এবং ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাসট্রিজ (এফবিসিসিআই) এবং দুবাই ইন্টারন্যাশনাল চেম্বারের একটি সমঝোতা।

বুধবার আবুধাবিতে দেশটির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান এবং দেশটির মাদার অফ দ্য ন্যাশন শেখ ফাতিমা বিন মুবারকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন শেখ হাসিনা।

রাতে আবুধাবিতে বাংলাদেশের দূতাবাসে রাষ্ট্রদূত মো. আবু জাফরের আমন্ত্রণে নৈশভোজে অংশ নেবেন তিনি।

বৃহস্পতিবার ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের আঞ্চলিক সম্মেলনের উদ্বোধনী আয়োজনে ভার্চুয়ালি অংশ নেবেন প্রধানমন্ত্রী। এ দিন বাংলাদেশ ও আমিরাতের ব্যবসায়িক প্রতিনিধিদের আয়োজনে ব্যবসায়িক ফোরামে ভিডিও কনফারেন্সেও তার যুক্ত হওয়ার কথা রয়েছে।

শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনায় ভার্চুয়ালি যুক্ত থাকবেন শেখ হাসিনা।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাস আল খাইমায় বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুল অ্যান্ড কলেজের নির্মিতব্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভবনের ভিত্তি স্থাপন করবেন তিনি।

শনিবার রাতে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

আমিরাতের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বাংলাদেশে প্রধানমন্ত্রী

Four MoUs signed between Dhaka and Abu Dhabi