in

ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচি ও ভাড়া

মাধ্যম ডেস্ক: আবারও চালু হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত যাত্রীবাহী ট্রেন চলাচল। সবকিছু ঠিক থাকলে আগামী ২৬ মার্চ থেকে দুই দেশের মধ্যে যাত্রীবাহী ট্রেন পরিষেবা শুরু হওয়ার কথা রয়েছে।

টানা ২৫ মাস বন্ধ থাকার পর দুই দেশের মধ্যে যাত্রীবাহী ট্রেন চালু হওয়ার খবরে যারপরনাই খুশি ভ্রমণপ্রেমীরা। তবে রেল ভ্রমণের সময়সূচি ও ভাড়ায় এসেছে বেশি কিছু পরিবর্তন। চলুন তাহলে জেনে নেওয়া যাক, ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচি ও ভাড়া সম্পর্কে-

ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচি

ঢাকা-কলকাতা এবং কলকাতা-ঢাকার মধ্যে চলাচলকারী আন্তঃদেশীয় মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে ৫ দিন চলাচল করে। ঢাকা থেকে প্রতি শুক্র, শনি, রবি, মঙ্গলবার ও বুধবার ট্রেন ছাড়বে।

অপরদিকে কলকাতা থেকে প্রতি শুক্র, শনি, সোম, মঙ্গল ও বুধবার ট্রেন ছেড়ে আসবে ঢাকার উদ্দেশ্যে। তবে বৃহস্পতিবার মৈত্রী এক্সপ্রেস বন্ধ থাকবে।

ঢাকা থেকে কলকাতা ট্রেনের ভাড়া

ঢাকা-কলকাতার দূরত্ব ৩৭৫ কিলোমিটার। এ রুটের যাত্রী প্রতি ট্রেন ভাড়া ট্রাভেল ট্যাক্সসহ (৫০০ টাকা) এসি সিট তিন হাজার ৫০৫ টাকা ও এসি চেয়ার দুই হাজার ৫০৫ টাকা। ট্রেনটিতে কোনো শোভন চেয়ার নেই।

১-৫ বছর বয়সী শিশুদের জন্য সংশ্লিষ্ট শ্রেণীর ভাড়ার ৫০% দিয়ে টিকিট ক্রয় করতে হবে। এক্ষেত্রে সাধারণত পাসপোর্ট অনুসারে বয়সের হিসাব ধরা হয়।

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের অগ্রিম টিকিট যাত্রার ২৯ দিন পূর্ব থেকে দেওয়া হয়। এছাড়াও রিটার্ন/ফেরত টিকিট যাত্রার ৪ দিন পূর্বে উভয় ষ্টেশন থেকে ক্রয় করা যাবে।

ঢাকা থেকে কলকাতা ট্রেনের টিকিট

দুই দেশ থেকেই ট্রেনের টিকিট কাটা যাবে। বাংলাদেশ থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন এবং চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ঢাকা থেকে কলকাতা ট্রেনের টিকিট কাটা যাবে। প্রতিদিন সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৭ পর্যন্ত টিকিট কাটা যাবে।

অপরদিকে ফেয়ারলী প্লেস, ডালহৌসি স্কয়ার, কোলকাতা রেলওয়ে স্টেশন থেকে কলকাতা-ঢাকা ট্রেনের টিকিট কাটা যাবে। স্থানীয় সময় সকাল ১০ থেকে বিকাল ৫ পর্যন্ত প্রতিদিন টিকিট কাটা যাবে।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

টুঙ্গিপাড়ার খোকা থেকে বাঙালি জাতির পিতা

করোনা: টানা তিন দিন মৃত্যুশূন্য বাংলাদেশ