in ,

‘ঢাকা নগর পরিবহন’ রোববার থেকে চলবে

গণপবিহনে শৃঙ্খলা ফেরাতে দেশে প্রথমবারের মতো বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমের পরীক্ষামূলক যাত্রা শুরু হচ্ছে। রোববার (২৬ ডিসেম্বর)। রাজধানীর মোহাম্মদপুর বাসস্ট্যান্ড সংলগ্ন বাস স্টপেজ থেকে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ অনুষ্ঠানে ঢাকার দুই মেয়রসহ সংশ্লিষ্ট বিভাগের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

জানা গেছে, ঢাকার গণপরিবহন ব্যবস্থাকে দুটি ভাগ করেছে বাস রুট রেশনালাইজেশন কমিটি। এর মধ্যে একটি হলো আরবান ট্রান্সপোর্ট। আর ঢাকার আশপাশের জেলার বাসগুলোকে সাব-আরবান ট্রান্সপোর্ট হিসেবে চিহ্নিত করা হয়েছে।

আরও জানা গেছে, ৬টি কোম্পানির মাধ্যমে ছয় রংয়ের বাস দিয়ে সিটি সার্ভিস পরিচালনা করা হবে। রোববার লাল-সবুজ রংয়ের পরিবহণ চালু করা হচ্ছে। কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত রুটে প্রাথমিকভাবে ৫০টি বাস দিয়ে বাস রুট রেশনালাইজেশনের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হচ্ছে।

সংশ্লিষ্টরা জানান, ঢাকা শহরের বাইরে মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর এবং নারায়ণগঞ্জের এসব জেলার বাস সার্ভিসকে সাব-আরবান ট্রান্সপোর্ট হিসেবে চিহ্নিত করা হয়েছে। ৩টি মাদার কোম্পানির মাধ্যমে এসব জেলার সার্ভিসকে পরিচালনা করা হবে। আন্তঃজেলার সব বাস ঢাকার বাইরে ৪টি টার্মিনালে থামবে। সেখান থেকে সাব-আরবান ট্রান্সপোর্টের মাধ্যমে ঢাকায় প্রবেশ করবে।

তারা আরও জানান, ঢাকায় সিটি টার্মিনাল থাকবে ৮টি। সাব আরবান ট্রান্সপোর্টের বাসগুলো এসব সিটি টার্মিনালে প্রবেশ করবে। সিটি টার্মিনাল থেকে আরবার ট্রান্সপোর্টের মাধ্যমে নির্দিষ্ট গন্তব্যে ভ্রমণ করবেন যাত্রীরা। এক্ষেত্রে ঢাকার ২৯১ রুট কমিয়ে ৪২ রুটে আনার প্রস্তাব করা হয়েছে।

মাধ্যম/

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

নিউজিল্যান্ডে বড়দিনের ছুটিতে বাংলাদেশ দল

কুয়েতকে উড়িয়ে দিল টাইগার যুবারা