in ,

তেল গ্যাসের দাম বেড়েছে নেপালেও

আন্তর্জাতিক মাধ্যম: জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে তোলপাড় চলছে শ্রীলঙ্কায়। ভারতে নিয়মিত বিরতিতে বাড়ছে জ্বালানির দাম। একই ধরনের খবর পাওয়া গেছে হিমালয়ের দেশ নেপালেও।

দেশটিতে জ্বালানি তেল ও লিকুইফায়েড পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে নেপাল অয়েল করপোরেশন (এনওসি)।

কাঠমান্ডুভিত্তিক সংবাদমাধ্যম অন্নপূর্ণা পোস্টের প্রতিবেদনে জানানো হয়, মঙ্গলবার দুপুর ১২টা থেকে জ্বালানির মূল্যবৃদ্ধি কার্যকর হয়েছে বলে জানিয়েছেন এনওসির সহ-মুখপাত্র পুস্কর কারকি।

এনওসির সিদ্ধান্ত অনুযায়ী, পেট্রলের দাম লিটারে বেড়ে ১৬০ রুপি হয়েছে। ডিজেল ও কেরোসিনের দাম বেড়ে লিটারপ্রতি হয়েছে ১৪৩ রুপি। এলপিজির দাম প্রতি সিলিন্ডারে বেড়ে হয়েছে ১ হাজার ৬০০ রুপি।

জ্বালানির দাম বৃদ্ধির কারণ নিয়ে কোটি কোটি রুপি লোকসানে থাকা এনওসি জানায়, ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের পর থেকে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম ঊর্ধ্বমুখী। নতুন করে মূল্য সমন্বয়ের পরও করপোরেশনকে মাসে প্রায় ৯২৭ কোটি রুপি লোকসান গুনতে হবে ।

এদিকে ডিজেল, কেরোসিন ও এলপিজির ওপর উচ্চ হারে কর বসিয়েছে নেপাল সরকার। এনওসির হিসাব অনুযায়ী, জ্বালানির দামের সঙ্গে শুল্ক, শুল্ক সার্ভিস ফি, সড়ক ব্যবস্থাপনা, অবকাঠামোগত উন্নয়ন ব্যয়, মূল্য স্থিতিশীল রাখার তহবিল, পরিবেশগত ব্যয় ও মূল্য সংযোজন করের মতো বিষয়গুলো যুক্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

খালেদা জিয়াকে হাসপাতালে নেওয়া হবে

করোনা: মৃত্যু নেই শনাক্তে হার শূন্য দশমিক ৬১