in ,

দ্রুত ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের নাগরিকদের রাশিয়া ছাড়ার নির্দেশ

আন্তর্জাতিক মাধ্যম: ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া।

বৃহস্পতিবার ভোরে এ হামলা শুরু হয়। সোমবার হামলার পঞ্চম দিন। এই হামলার পরিপ্রেক্ষিতে রাশিয়ান এয়ারক্র্যাফটের জন্য ইউরোপীয় ইউনিয়নের আকাশসীমা বন্ধের ঘোষণা দেওয়ার পরপরই নিজ দেশের নাগরিকদের দ্রুত রাশিয়া ছাড়ার নির্দেশ দিয়েছে ফ্রন্স ও যুক্তরাষ্ট্র।

রোববার (২৭ ফেব্রুয়ারি) রাশিয়ায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূতাবাস ও ফ্রেঞ্চ মিনিস্ট্রি ফর ইউরোপ অ্যান্ড ফরেন অ্যাফেয়ার্স এ নির্দেশনা জারি করে। একইসঙ্গে ফ্রান্স সরকার নাগরিকদের বেলারুশ সফর না করারও আহ্বান জানায়।

যুক্তরাষ্ট্রের দূতাবাস এক নির্দেশনায় জানায়, প্রতিদিন রাশিয়া থেকে ফ্লাইট বাতিলের সংখ্যা বাড়ছে। অনেক দেশ রাশিয়ার বিমানের জন্য নিজেদের আকাশ সীমা বন্ধ করে দিচ্ছে। তাই বাণিজ্যিক বিমান চলাচলরত অবস্থাতেই মার্কিন নাগরিকদের উচিত রাশিয়া ত্যাগ করা।

এদিকে ইউরোপের আকাশসীমায় রাশিয়া ও বেলারুশের বিমান চলাচল নিষিদ্ধ হওয়ার পরপরই নিজ দেশের নাগরিকদের দেরি না করে রাশিয়া ত্যাগের নির্দেশ দিয়েছে ফ্রান্স। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এয়ার ফ্রান্সসহ অধিকাংশ বিমান কোম্পানি রোববার সন্ধ্যা থেকে রাশিয়ার সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে। এছাড়া নিষেধাজ্ঞা ও বিধি নিষেধ বাড়তে থাকায় রাশিয়ায় অবস্থানরত ফ্রান্সের নাগরিকদের (পর্যটক, দর্শনার্থী, শিক্ষার্থী ও পেশাজীবী) অবিলম্বে ওই দেশ ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

একইসঙ্গে ফ্রান্স সরকার বেলারুশে থাকা ফরাসি নাগরিকদেরও দেশটি থেকে দ্রুত চলে আসার নির্দেশ দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

বুধবার থেকে প্রাথমিকের ক্লাস শুরু

আলোচনায় বসতে ইউক্রেনের প্রতিনিধি দল পৌঁছেছে