in ,

নিউমার্কেটে সংঘর্ষ— পুলিশের দুই মামলায় আসামী ১২০০

♦মাধ্যম ডেস্ক: রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনায় পুলিশ বাদী হয়ে দুটি মামলা করেছে। মামলা দুইটিতে নিউ মার্কেটের ব্যবসায়ী, কর্মচারী ও ঢাকা কলেজের শিক্ষার্থীসহ মোট ১২০০ জনকে আসামি করা হয়েছে।

বৃহস্পতিবার মামলার বিষয়ে নিশ্চিত করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের নিউ মার্কেট জোনের সহকারী কমিশনার শরিফ মোহাম্মদ ফারুকুজ্জামান। তিনি বলেছেন, একটি বিস্ফোরক আইনে ও অন্যটি পুলিশের ওপর হামলা করার অভিযোগে মামলা করা হয়েছে।

এর আগে শিক্ষার্থীদের সঙ্গে দোকানমালিক ও কর্মচারীদের সংঘর্ষের মধ্যে পড়ে নাহিদ হোসেনের (১৮) মৃত্যু ঘটনায় মামলা করেছেন তাঁর বাবা নাদিম মিয়া। ঢাকা মেট্রোপলিটন পুলিশের নিউ মার্কেট থানায় অজ্ঞাত আসামির নামে হত্যা মামলাটি দায়ের করেন তিনি।

নিউ মার্কেট থানা পুলিশ সূত্র বলছে, ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনায় পুলিশের ওপর হামলার অভিযোগে ২৪ জন এজাহারনামীয়সহ ব্যবসায়ী-কর্মচারী অজ্ঞাতনামা তিনশজনকে আসামী করা হয়েছে। এছাড়া একই মামলা অজ্ঞাতনামা হিসেবে ঢাকা কলেজের ৭০০ জনকে আসামি করা হয়েছে।

আর বিস্ফোরক দ্রব্য আইনে করা আরেকটি মামলায় অজ্ঞাতনামা দেড়শ থেকে দুইশজনকে আসামি করা হয়েছে। দুটি মামলার বাদী- নিউমার্কেট থানার উপপরিদর্শক (এসআই) মেহেদী হাসান ও পরিদর্শক (তদন্ত) ইয়ামিন কবির।

এদিকে শিক্ষার্থীদের সঙ্গে দোকানমালিক ও কর্মচারীদের সংঘর্ষে আহত এক বিক্রয়কর্মী মারা গেছেন। আজ বৃহস্পতিবার ভোর পৌনে পাঁচটার দিকে মুরসালিন (২৫) নামের ওই তরুণ মারা যান। এ নিয়ে এই ঘটনায় দুজনের প্রাণ গেল। মুরসালিন নিউ সুপার মার্কেটে রেডিমেড কাপড়ের দোকানের বিক্রয়কর্মী হিসেবে চাকরি করতেন। এর আগে গত মঙ্গলবার ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় মারা যান নাহিদ। তিনি ডি-লিংক নামে একটি কুরিয়ার সার্ভিসের ‘ডেলিভারিম্যান’ ছিলেন।

গত সোমবার রাত থেকে নিউমার্কেট এলাকায় দফায় দফায় সংঘর্ষ হয়। দিনভর পাল্টাপাল্টি ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপ চলে। এতে অনন্ত ৪০ জন আহত হয়ে সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসা নেন। সংবাদ সংগ্রহ করতে গিয়ে দুই পক্ষের হামলায় আহত হন অন্তত ১২ জন সাংবাদিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

ফের উত্তেজনা নিউমার্কেটে — যান চলাচল বন্ধ

নিউমার্কেট এলাকায় দোকান খোলা শুরু