in ,

পদ্মা সেতু পারাপারে টোল নির্ধারণ

♦প্রতিবেদক, মাধ্যম: সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় মঙ্গলবার পদ্মা বহুমূখী সেতুর জন্য টোল নির্ধারণ করে গেজেট প্রকাশ করেছে। গেজেট থেকে জানা গেছে পদ্মা সেতু পারাপারে যানবাহনের জন্য টোল নির্ধারণ করে দিয়েছে সরকার। 

এই সেতু পারাপারে মোটর সাইকেল ১০০ টাকা, কার ও জীপ ৭৫০ টাকা, পিকআপ ১২০০ টাকা, মাইক্রোবাস ১৩০০ টাকা, ছোট বাস (৩১ আসন বা এর কম) ১৪০০ টাকা, মাঝারি বাস (৩২ আসন বা এর বেশি) ২০০০ টাকা, বড় বাস (৩ এক্সেল) ২৪০০ টাকা, ছোট ট্রাক (৫ টন পর্যন্ত) ১৬০০ টাকা, মাঝারি ট্রাক (৫ টনের অধিক হতে ৮ টন পর্যন্ত) ২১০০ টাকা, মাঝারি ট্রাক (৮ টনের অধিক হতে ১১ টন পর্যন্ত) ২৮০০ টাকা, ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) ৫৫০০ টাকা, ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত) ৬০০০ টাকা, ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত) ৬০০০ টাকা প্লাস প্রতি এক্সেলের জন্য ১৫০০ টাকা করে টোল দিতে হবে। পদ্মা সেতু যানবাহন চলাচলের জন্য উন্মুক্তকরণের তারিখ থেকে এই টোল কার্যকর হবে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গত ১১ মে জানিয়েছিলেন, আগামী জুন মাসের শেষ ভাগে স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধনের কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জুন মাসের যেদিন সময় দেবেন সেদিনই এই সেতুর উদ্বোধন হবে। পদ্মাসেতুর নির্মাণ কাজ ৯৮ শতাংশ শেষ হয়েছে বলে ওইদিন জানিয়েছিলেন সেতুমন্ত্রী।

৩০ হাজার ১৯৩ কোটি টাকার ব্যয়ে পদ্মা সেতু প্রকল্পে মূল সেতুর নির্মাণ ও নদী শাসন কাজ ২০১৫ সালের ডিসেম্বরে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে বসানো হয় প্রথম স্প্যান। ২২টি খুঁটির নিচে নরম মাটি যাওয়ায় নকশা সংশোধন করতে হয়। এরপর করোনা মহামারি ও বন্যার মধ্যে কাজের গতি কমে গেলেও এখন এই সেতুর নির্মাণ কাজ শেষ পর্যায়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

২০২৩ সালের মা‌র্চে বা জু‌নে পদ্ম সেতু‌তে ট্রেন চল‌বে

পি কে হালদার ভারতে ১০ দিনের রিমান্ডে