in ,

পর্যটক ভিসা ফের চালু করল ভারত

মাধ্যম ডেস্ক: বিদেশি পর্যটকদের জন্য পাঁচ বছর মেয়াদী ই-ট্যুরিস্ট ভিসা সেবা পুনরায় চালু করেছে ভারত। ১৫৬টি দেশের নাগরিকদের জন্য নিয়মিত কাগজের ভিসাও কার্যকর করা হয়েছে। করোনা মহামারির কারণে গত দুই বছর ধরে পর্যটন ভিসায় ভারত-বাংলাদেশের মধ্যে যাত্রীদের যাতায়াত বন্ধ ছিল।

বুধবার (১৬ মার্চ) এ ঘোষণা দিয়েছে ভারত।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, যারা করোনার আগেই টুরিস্ট ভিসা পেয়েছিলেন, ভিসার মেয়াদ থাকলে বৈধ ভিসাধারীরা এখন থেকে ভারত ভ্রমণ করতে পারবেন। এছাড়া নতুন করেও সর্বোচ্চ পাঁচ বছরের জন্য টুরিস্ট ভিসার আবেদনও করা যাবে।

ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, ট্যুরিস্ট এবং ই-ট্যুরিস্ট ভিসা পাওয়া বিদেশি নাগরিকরা কেবলমাত্র নির্ধারিত সমুদ্র বন্দর এবং বিমানবন্দর ব্যবহার করে দেশটিতে প্রবেশ করতে পারবে। স্থল সীমান্ত বা নদীপথ ব্যবহার করে তাদের ভারতে প্রবেশের সুযোগ দেওয়া হবে না।

ভারতীয় কর্মকর্তারা আরও জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ও জাপানের নাগরিকদের জন্য পুরনো দীর্ঘ মেয়াদী (১০ বছর) নিয়মিত ভিসাও সচল করা হয়েছে। এছাড়া এই দুই দেশের নাগরিকদের নতুন করে দীর্ঘ মেয়াদী পর্যটক ভিসাও দেওয়া হবে।

গত সপ্তাহে, করোনাভাইরাস মহামারির কারণে প্রায় ২ বছর পর আগামী ২৬ মার্চ থেকে নিয়মিত আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইটগুলো পুনরায় চালুর ঘোষণা দেয় ভারত।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

মেরুল বাড্ডায় একটি শ্রমিক ছাউনিতে আগুন

বাড্ডার আগুন নিয়ন্ত্রণে