in

প্রধানমন্ত্রী উদ্বোধন করলেন সুপ্রিম কোর্টে ‘বিজয়-৭১ ভবন’

মাধ্যম ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের এনেক্স ভবনে আধুনিক ও নান্দনিক ‘বিজয়-৭১’ ভবন উদ্বোধন করেছেন।

বৃহস্পতিবার (৩১ মার্চ) সকালে তিনি এটি উদ্বোধন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী ভার্চুয়ালি যুক্ত হন।

গণভবন ও সুপ্রিম কোর্টের স্পোর্টস কমপ্লেক্সে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উভয় স্থান থেকে একযোগে উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আইনমন্ত্রী আনিসুল হক।

এ ছাড়া অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এবং স্বাগত বক্তব্য দেন আইন সচিব মো. গোলাম সারওয়ার।

জানা যায়, সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে এজলাস সংকট, বিচারপতিদের নিজস্ব চেম্বার ও অফিসকক্ষ সংকটে দীর্ঘদিন ধরে বিচার কাজ ব্যহত হচ্ছিল। ভবন সংকট মোকাবিলায় সুপ্রিম কোর্টে ১২তলা বিশিষ্ট ভবন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। এরপর ২০১৮ সালের ৮ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় ১২তলা বিশিষ্ট ভবন নির্মাণের প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

প্রকল্প অনুমোদনের পর ২০১৯ সালের মার্চ মাসে নির্মাণকাজ শুরু হয়। মূল কাজ শেষ হয় ২০২১ সালের ৩০ ডিসেম্বর। তবে প্রকল্পের শুরুতে বলা হয়েছিল ২০২০ সালের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে। কিন্তু করোনা মহামারির কারণে নির্মাণ কাজ পিছিয়ে যায়। সবশেষ গত বছর ভবন নির্মাণের কাজ শেষ হয়।

সুপ্রিম কোর্টের এনেক্স ভবনের পশ্চিম পাশে ১৮ হাজার ১৩৪ বর্গমিটার জায়গায় নির্মিত হয়েছে এ ভবনটি। ১২তলা ভবন বিশিষ্ট এই ভবন নির্মাণে ১৫৮ কোটি ৪ লাখ ২২ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল। যার পুরোটাই বহন করেছে সরকার।

আইন ও বিচার বিভাগ এবং গণপূর্ত অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করেছে।

প্রকল্পটির আওতায় ১২তলা ভবনে রয়েছে আধুনিক সুযোগ-সুবিধা, বিচারপতিদের জন্য ৫৬টি চেম্বার, ৩২টি এজলাস কক্ষ (কোর্ট রুম), আলাদা দুটি লিফট, আধুনিক জেনারেটর ও দোতলায় বিদ্যুতের সাব-স্টেশন। এ ছাড়াও এই ভবনে ৩২টি ডিভিশন বেঞ্চ ও বিচারপতিদের চেম্বার ছাড়াও ২০টি অফিসকক্ষ এবং সুপ্রিম কোর্ট প্রশাসনের দাপ্তরিক কক্ষ স্থাপন করা হবে।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

যুক্তরাষ্ট্রে বাড়ি: এসকে সিনহা ও তার ভাইয়ের বিরুদ্ধে মামলা