in

ফেব্রুয়ারির প্রথম দিনেই শুরু হবে বইমেলা

ক্ষণ গণনার পালায় একদিকে যেমন চলতি বছর শেষ হতে যাচ্ছে, ঠিক তেমনি এগিয়ে আসছে নতুন বছর। নতুন বছর এগিয়ে আসা মানেই এগিয়ে আসা ভাষার মাস, সাথে অমর একুশে বইমেলা। আর সবকিছু ঠিক থাকলে অমর একুশে গ্রন্থমেলা ২০২২ ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই শুরু হবে।

বুধবার (২২ ডিসেম্বর) বিষয়টি জানিয়েছেন অমর একুশে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ।
তিনি বলেন, সবকিছু ঠিক থাকলে অমর একুশে বইমেলা ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই শুরু হবে। আমরা সে লক্ষ্যেই কাজ শুরু করেছি। যদিও ফেব্রুয়ারির ১ তারিখে মেলার স্বাভাবিক সূচনা হয় প্রতিবার, তবে চলতি বছরটি ভিন্ন ছিল। কোভিডের কারণে আমাদের মার্চ এপ্রিলে মেলা পরিচালনা করতে হয়েছে। তবে আগামী মেলা ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই শুরু হবে বলে আশা রাখছি।

জালাল আহমেদ বলেন, এবারের বইমেলার জন্য আমরা মেলা প্রাঙ্গণ সাজানোর সময় বঙ্গবন্ধুর প্রতি যথাযথ শ্রদ্ধা জানাব এবং মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখবো। ইতোমধ্যেই বইমেলা ঘিরে শুরু হয়েছে নানা প্রস্তুতি। ইতোমধ্যে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণে মেলা আয়োজনের প্রস্তুতি শুরু করা হয়েছে।

বাংলা একাডেমি কর্তৃপক্ষ জানায়, মেলা অন্যান্যবারের মতো সোহরাওয়ার্দী উদ্যানেই হবে। অমর একুশে বইমেলার চিরায়ত নিয়ম অনুযায়ী মেলা যেভাবে শুরু ও শেষ হয় এবারও সেভাবেই হবে। এবার মূলত দৃশ্যমান বইমেলার পাশাপাশি অনলাইনেও বইমেলার বিষয়টি ভাবা হচ্ছে, যেখানে অনলাইনেও বই বিক্রির ব্যবস্থা রাখা হবে। অনলাইনের বিষয়টিও যেন বিকশিত হয় সেদিকে লক্ষ্য রেখেই আমরা এগিয়ে যাচ্ছি।

কর্তৃপক্ষ জানায়, আমরা মেট্রোরেল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তাদের কাজের অগ্রগতির বিষয়ে খোঁজখবর নিয়েছি। আমরা আশা করছি এবারও তাদের কাছ থেকে সহযোগিতা পাব। টিএসসি থেকে দোয়েল চত্বর এবং শাহবাগ থেকে দোয়েল চত্বর রাস্তায় এবারও আমরা সম্প্রসারিত জায়গা পাব। আমরা এখন প্রস্তুতিমূলক কাজগুলো নিয়ে ব্যস্ত।

বাংলা একাডেমি সূত্রে জানা গেছে, একাডেমির কার্যনির্বাহী পরিষদের দুজন প্রতিনিধি, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, পুলিশ, জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি, পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির প্রতিনিধিদের নিয়ে ইতোমধ্যে আগামী বইমেলা পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। আর স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা থাকবে ২০২০ সালের বইমেলার মতোই।

মাধ্যম/

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

বড়দিন-থার্টি ফার্স্ট নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা

জাতীয় পরিচয়পত্র অনুযায়ী পাসপোর্ট সংশোধন করা যাবে