in ,

বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রাথমিক ও মাধ্যমিকে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৩০) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কার্যক্রমের উদ্বোধন করেন।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণার পর প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রতি বছর শিক্ষাবর্ষের প্রথম দিনেই পাঠ্যবই উৎসব করা হলেও, করোনার কারণে ২০২২ সালের প্রথমদিনে বই উৎসব হচ্ছে না। ২০২১ সালের প্রথম দিনেও বই উৎসব হয়নি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমার দুঃখ, আমি নিজে হাতে বাচ্চাদের হাতে নতুন বই দিতে পারলাম না। তবে সেজন্য করোনাই দায়ী।

আগামী ১ জানুয়ারি থেকে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়ার কার্যক্রম শুরু হবে। তবে একদিনে সব শিক্ষার্থীকে বই দেওয়া এ বছর সম্ভব হবে না। পর্যায়ক্রমে তারা বই পাবে। ৪ জানুয়ারি থেকে সারা দেশে যাতে শিক্ষার্থীরা বই পায়, সে ব্যবস্থা করা হয়েছে বলে প্রধানমন্ত্রী অনুষ্ঠানে জানান।

করোনাভাইরাস মহামারির কারণে গত বছরের মতো এবারও এ অনুষ্ঠান হয় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। এর আগের বছরগুলোতে এ অনুষ্ঠান গণভবনেই হয়েছিল।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রীর পক্ষে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ও শিক্ষামন্ত্রী দীপু মনি প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, নতুন বছরে ৪ কোটি ১৭ লাখ ২৬ হাজার ৮৫৬ জন শিক্ষার্থীর হাতে ৩৪ কোটি ৭০ লাখ ২২ হাজার ১৩০ কপি বই বিনামূল্যে বিতরণ করা হবে।

২০২১ সালে ধাপে ধাপে ৩৪ কোটি ৩৬ লাখ ৬২ হাজার ৪১২টি বই বিতরণ করা হয়।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল শিক্ষার্থীদের জীবনমুখী শিক্ষা নিতে শ্রেণিকক্ষের বাইরের জগত থেকেও শিক্ষা গ্রহণের তাগিদ দেন। এ ছাড়া দুই মন্ত্রণালয়ের সচিব, সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সংশ্লিষ্টরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মাধ্যম ডেস্ক/

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

পাসের হার ৯৩.৫৮

করোনার প্রাদুর্ভাব বাড়লে স্কুল পরিচালনা সম্ভব না: প্রধানমন্ত্রী