in ,

বাইডেন-মোদি বৈঠক সোমবার

 আন্তর্জাতিক মাধ্যম : সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ বৈঠক ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, পাকিস্তানে ইমরান সরকারের পতন ও শ্রীলঙ্কায় চলমান আর্থিক সঙ্কটের এ সময়ে দুই নেতা আলোচনায় বসতে যাচ্ছেন। এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এএনআই বলছে, ১১ এপ্রিল দুই নেতারা মধ্যে ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হবে। দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে তাদের মধ্যে আলোচনা হবে।

এ ছাড়াও ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, দক্ষিণ এশিয়ার সাম্প্রতিক পরিস্থিতিসহ বিশ্বের নানা বিষয় নিয়েও নিজেদের মধ্যে মতবিনিময় করবেন তারা। এ সংক্রান্ত আলোচনায় দুই দেশের পারস্পরিক স্বার্থ নিয়েও কথা হতে পারে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এর পর থেকে ভারত-আমেরিকা সম্পর্কে কিছুটা টানাপোড়েন দেখা দেয়। রাশিয়া-ইউক্রেন সংকটে ভারতের অবস্থান নিয়ে বেশ কয়েকবার প্রশ্ন তুলেছে ওয়াশিংটন। এর ওপর রাশিয়ার সঙ্গে ভারতের তেল নিয়ে চুক্তিতেও অসন্তুষ্ট পশ্চিমারা।

পাকিস্তানে ইমরানের বিদায় ও শ্রীলঙ্কার সঙ্কটের পরিপ্রেক্ষিতে ভবিষ্যতে ভারত ও যুক্তরাষ্ট্রে অবস্থান কী হবে, সোমবারের বৈঠকে তা নিয়েই আলোচনা হতে পারে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

করোনায় মৃত্যু নেই, বেড়েছে শনাক্ত

আবার স্বাধীনতা সংগ্রাম শুরু : ইমরান খান