in

বাড্ডার আগুন নিয়ন্ত্রণে

মাধ্যম প্রতিবেদক: রাজধানীর মেরুল বাড্ডায় ব্র্যাক ইউনিভার্সিটির নির্মাণাধীন প্রকল্পে অস্থায়ী বাসস্থানে আগুন লাগার খবর পেয়ে রওনা হয় ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট। তবে যানজটের কারণে পথে আটকে যায় গাড়ি।

সব মিলিয়ে দুর্ঘনাস্থলে পৌঁছাতে ফায়ার সার্ভিসের যে সময় লেগেছে; আগুন নিয়ন্ত্রণে লেগেছে তারও কম সময়। এই ঘটনা রাজধানীবাসীকে আবারও যানজটের ভয়াবহতা মনে করিয়ে দিল।

বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এই আগুনের সূত্রপাত। আগুন লাগার আধা ঘণ্টারও বেশি সময় পর ৭টা ১০ মিনিটে ফায়ার সার্ভিসের একটি ইউনিট দুর্ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা শুরু করে। এরপর ৭টা ৩৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় তারা।

গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ।

তিনি বলেন, ‘খবর পেয়ে বারিধারা থেকে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট দুর্ঘনাস্থলের উদ্দেশে রওনা হয়। তবে যানজটের কারণে পৌঁছাতে বেগ পেতে হয়।

‘বিষয়টি তাৎক্ষণিকভাবে পুলিশকেও জানানো হয়। ৭টা ১০ একটি ইউনিট সেখানে পৌঁছায়। আগুন নিয়ন্ত্রণে আসে ৭টা ৩৫ মিনিটে।’

জানা গেছে, ওই আবাসস্থানে প্রকল্প এলাকার ভিতরে নির্মাণ দায়িত্বে থাকা চায়না প্রকৌশলীরা থাকেন। আগুন লাগার পরপরই প্রকল্পের কর্মচারীসহ আশপাশের মানুষ আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করতে থাকেন। আগুন লাগার পর আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়তে থাকে। জ্বলতে থাকে লেলিহান শিখা।

দুর্ঘটনাস্থলে ব্র্যাক ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস নির্মাণকারী চায়না প্রতিষ্ঠান বেইজিং আরবান কনস্ট্রাকশন কোম্পানির (বিইউসিসি) শ্রমিক কাওসার আহমেদ বলেন, ‘যে শেডটিতে আগুন লাগে এটি মূলত প্রতিষ্ঠানটির অফিস ও চায়না কর্মকর্তাদের থাকার জায়গা।’

তিনি বলেন, সন্ধ্যায় হঠাৎ এই শেডের পেছনের দিকে বৈদ্যুত্যিক শট সার্কিট হয়। সঙ্গে সঙ্গে আগুন ধরে যায়। আমরা প্রথমে নিজেরাই পানি দিয়ে আগুন নিভানোর চেষ্টা করি। কিন্তু রুমগুলোতে ফোম ও কাগজ থাকায় আগুন ছড়িয়ে পড়ে।

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে টানা দুই বছর বন্ধ থাকার পর প্রাক-প্রাথমিক ও মাধ্যমিকপর্যায়ে পুরোদমে ক্লাস শুরু হয় মঙ্গলবার। এদিনই তীব্র যানজটে স্থবির হয়ে যায় রাজধানী ঢাকা।

বুধবারও সড়কের পরিস্থিতি বদলায়নি। সকালে যানজটের শুরু। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে অফিস ধরতে কর্মমুখী মানুষের ভিড়ও বাড়ে সড়কে। শহরজুড়ে তৈরি হয়েছে যানজট।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

পর্যটক ভিসা ফের চালু করল ভারত

রাশিয়ার ১৩৮০০ সৈন্য হত্যার দাবি ইউক্রেনের