in ,

বিশ্বকাপে প্রতি ম্যাচে খেলা হবে ১০০ মিনিট!

♦স্পোর্টস মাধ্যম: ফুটবলে নতুনত্ব আনার বেশ কিছু চেষ্টা হয়েছে গেল কয়েক বছরে। দুই বছর পরপর বিশ্বকাপের প্রস্তাবও তোলা হয়েছিল। এবার ফিফা পরিকল্পনা করছে প্রতি ম্যাচে ১০০ মিনিট করে খেলানোর। সেটাও আগামী কাতার বিশ্বকাপেই। ইতালিয়ান সংবাদ মাধ্যম কোরিয়েরে দেল্লো স্পোর্তের দাবি অন্তত এমনই।

তারা জানাচ্ছে, এমন পরিকল্পনা নাকি এসেছে খোদ ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর মাথা থেকে। তবে এই পরিকল্পনা অনুমোদন পেতে হবে আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডে, ফুটবলের যেকোনো নিয়ম বদলানোর ক্ষমতাটা তাদের হাতেই।

মূলত রাগবির সঙ্গে মিল রেখে দুই ধাপে খেলা হয় ফুটবল। রাগবির চেয়ে পাঁচ মিনিট বেশি করে অবশ্য খেলা হয় প্রতি অর্ধেই। বিশ্বকাপেও এই নিয়মটি এতদিন প্রচলিত ছিল। এখন তাতেই বদল আনতে চাচ্ছেন ফিফা সভাপতি।

প্রচলিত নিয়মে বদল আনার কাজ অবশ্য এবারই প্রথম করেননি ইনফান্তিনো। ইতোমধ্যেই নিশ্চিত হয়েছে ২০২৬ মেক্সিকো-যুক্তরাষ্ট্র বিশ্বকাপে ৪২ দলের খেলা। এর বাইরে দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনার কথাও জানায় ফিফা।

এমন পরিকল্পনার পর ইউরোপ ও দক্ষিণ আমেরিকা অঞ্চলে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় সংস্থাটিকে। যদিও অন্য অঞ্চলগুলো থেকে সমর্থন দেওয়া হয় বিশ্বকাপে খেলার সুযোগ বাড়বে, এমন ভাবনা থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

ভারতে প্রথম এক্সই ভ্যারিয়েন্ট রোগী শনাক্ত

করোনা বিশ্বজুড়ে পরিস্থিতির খানিকটা উন্নতি

করেনায় না মৃত্যুর দিনে শনাক্ত ৪৪