in ,

বিশ্বজুড়ে একদিনে সুস্থ ১৭ লাখ মানুষ

২৪ ঘণ্টায় আরও ৩৮ জনের মৃত্যু

মাধ্যম ডেস্ক: করোনাভাইরাস মহামারিতে আক্রান্ত হয়ে গত একদিনে ৭ হাজার ৮৫৯ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত হয়েছে ১৬ লাখ ৪২ হাজারের বেশি মানুষ। একই সময়ে অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ১৭ লাখের বেশি মানুষ।

করোনাভাইরাসের লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় শনিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়েছেন ৪৪ কোটি ৩৭ লাখ ৩ হাজার ২৯৮ জন। অদৃশ্য এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৬০ লাখ ৯ হাজার ১৬২ জন। সুস্থ হয়েছেন ৩৭ কোটি ৬৬ লাখ ৪৭ হাজার ১৯৬ জন।

২০১৯ সালের শেষ দিকে শুরু হওয়া এই মহামারিতে হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত একদিনে ৪৪ হাজার এবং এখন পর্যন্ত মোট ৮ কোটি ৮ লাখ ৯৪ হাজার ২৫৭ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ১৪০৮ জন এবং মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ৮৩ হাজার ৪৪০ জনের।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ২৯ লাখ ৫৭ হাজার ১২৮ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ১৪ হাজার ৯০৮ জনের মৃত্যু হয়েছে।
তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ৮৯ লাখ ৭৪ হাজার ৩১৫ জনের। মৃত্যু হয়েছে ৬ লাখ ৫১ হাজার ৩৪৩ জনের।

এছাড়া করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এমন দেশের তালিকায় চতুর্থ স্থানে ফ্রান্স, পঞ্চম যুক্তরাজ্য এবং ষষ্ঠ স্থানে রয়েছে রাশিয়া।

মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। এমন অবস্থার পর করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে ফের আতঙ্ক সৃষ্টি করে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজ প্রয়োগ ও বিধিনিষেধ জারি রেখে সতর্কতার সঙ্গে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে করোনার প্রভাব দ্রুতই কমে আসবে। মার্কিন যুক্তরাষ্ট্রের সংক্রমণ রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি বলেছেন, করোনা মহামারির পর স্বাভাবিক অবস্থার দিকে যাচ্ছে প্রকৃতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

শেন ওয়ার্ন আর নেই

ইউক্রেনে যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার