in ,

ভয়ংকর ১০ হাজার ভাইরাসের উৎপত্তি

ছবি: সংগৃহিত/মাধ্যম

♦ডেস্ক, মাধ্যম: বন্য স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে কমপক্ষে ১০ হাজার ভাইরাস ‘নিঃশব্দে সঞ্চালন করছে’, যা মানুষের মধ্যে অতিক্রম করার ক্ষমতা রাখে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এসব ভাইরাস মানুষকে সংক্রমিত করার ঝুঁকি তৈরি করছে বলে ন্যাচার জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ন্যাচার জার্নালে প্রকাশিত নিবন্ধ অনুসারে জানা যায়, জলবায়ু পরিবর্তন প্রাণীদের শীতল অঞ্চলের দিকে ধাবিত করছে। ক্রমবর্ধমান তাপমাত্রা যেহেতু স্তন্যপায়ী প্রাণীদের তাদের আদি বাসস্থান ত্যাগ করতে বাধ্য করবে, গ্রীষ্মমন্ডলীয় বন্য প্রাণীগুলো তাই প্রথমবারের মতো অন্যান্য প্রজাতির সঙ্গে মিলিত হবে।

নিবন্ধ অনুসারে, বিরূপ এ মিলনের ফলে ২০৭০ সালের মধ্যে এসব ভাইরাসের অন্তত ১৫ হাজার নতুন ভাইরাস সংক্রমণের জন্ম দেবে। খবর আলজাজিরা।

গবেষণার সহ লেখক গ্রেগরি অ্যালবেরি জানান, ‘আমরা রোগের উদ্ভবের জন্য একটি অভিনব এবং সম্ভাব্য ধ্বংসাত্মক প্রক্রিয়ার পর্যবেক্ষণ করেছি, যা সম্ভবত আমাদের স্বাস্থ্যের জন্য বিশাল হুমকির জন্ম দেবে।’

জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের রোগ বাস্তুবিদ অ্যালবেরি সতর্ক করেছেন, ‘আগামী দশকগুলো কেবল গরম নয়, বরং রোগ-বালাইয়ে বিপর্যস্ত হবে।’

গবেষণায় পাঁচ বছর ধরে ৩১৩৯ প্রজাতির স্তন্যপায়ী প্রাণীর ওপর নিরীক্ষা চালানো হয়েছে। বৈশ্বিক উষ্ণায়নের প্রভাবে এসব স্তন্যপায়ী প্রাণীর পরিবর্তিত গতিবিধি বিশ্লেষণ করে কীভাবে ভাইরাস সংক্রমণের ঘটনা ঘটছে তার বর্ণনা দেয়া হয়েছে নিবন্ধে।

গবেষকদের মতে ২০৪০ সালের মধ্যে জলবায়ু পরিবর্তনের প্রভাবে স্তন্যপায়ী প্রাণীর মধ্যে নতুন যোগাযোগ কার্যকরভাবে দ্বিগুণ হবে। প্রথম মুখোমুখির ঘটনা বিশ্বের সর্বত্র ঘটলেও, এ ঘটনার কেন্দ্রবিন্দু থাকবে গ্রীষ্মমন্ডলীয় আফ্রিকা এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায়।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

তাসকিন কন্যা সন্তানের বাবা হলেন

তাসকিন কন্যা সন্তানের বাবা হলেন

মৃত্যু ৬০ — একদিনে ভারতে করোনায় আক্রান্ত সাড়ে ৩ হাজার