in ,

মজুরি না পেয়ে ইউপি ভবনে তালা

♦প্রতিনিধি লালমনিরহাট: লালমনিরহাটে ৪০ দিনের মজুরি না পেয়ে ইউনিয়ন পরিষদ (ইউপি) ভবনে তালা ঝুলিয়ে বিক্ষোভ করছেন ইজিপিপি প্রকল্পের হতদরিদ্র শ্রমিকরা।

মঙ্গলবার (০৫ এপ্রিল) দুপুরে লালমনিরহাট সদর উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদ ভবনে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেন তারা।

জানা গেছে, অতিদরিদ্র কর্মক্ষম বেকার মানুষদের কর্মসংস্থানের লক্ষ্যে ইজিপিপি প্রকল্প চালু করে সরকার। এ প্রকল্পের মাধ্যমে অতিদরিদ্র পরিবারের কর্মক্ষম ব্যক্তিদের তালিকা তৈরি করা হয়।

একই সঙ্গে সংশ্লিষ্ট এলাকার গ্রামীণ অবকাঠামো উন্নয়নে মাটি ভরাটের প্রকল্প গ্রহণ করে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়। এর আওতায় সাধারণ শ্রমিকরা দৈনিক ৪০০ এবং দলনেতা ৪৫০ টাকা মজুরিতে নির্ধারীত প্রকল্পে মাটি ভরাটের কাজ করবেন।

শ্রমিক নির্বাচনে শতকরা ৩৩ জন নারী শ্রমিক নেওয়া হয়। সদর উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নে নয়টি দলে ২৯৫ জন শ্রমিক গত ১২ ফেব্রুয়ারি এ প্রকল্পের কাজ শুরু করেন।

প্রকল্পের মেয়াদ ৪০ দিন হলেও মাঝে অহেতুক ছয়দিন বন্ধ রাখা হয়। ফলে প্রকল্পের মেয়াদ শেষ হলেও সাধারণ শ্রমিকরা ৩৪ দিন কাজের সুযোগ পান। সেই অনুপাতে ৪০ দিনের স্থলে তারা ৩৪ দিনের মজুরি পাবেন। কিন্তু প্রতি সপ্তাহে মজুরি পরিশোধ করার কথা থাকলেও এ বছর এ প্রকল্পের মজুরি মোবাইল ব্যাংকিং সেবা রকেটের মাধ্যমে পরিশোধের সিদ্ধান্ত নেয় সরকার। কিন্তু রকেট রেজিস্ট্রেশনের জঠিলতায় প্রায় দুই মাসেও মেলেনি মজুরি। ফলে নিদারুন খাদ্য কষ্টে পড়েছেন ইজিপিপি’র সাধারণ শ্রমিকরা।

তাই দ্রুত তাদের পাওনা মজুরি পরিশোধের দাবিতে মঙ্গলবার (৫ এপ্রিল) সকালে মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদ ভবনের সচিব ও চেয়ারম্যানের কক্ষে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেন সাধারণ শ্রমিকরা। বিক্ষোভ থামাতে এসে শ্রমিকদের তোপের মুখে ইউপি কার্যালয় ত্যাগ করেন মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল মজিদ মণ্ডল।

শ্রমিক আমিনুর রহমান বলেন, হামরা গরিব মানুষ। দিন করি, দিন খাই। ৩৪ দিন সরকারি মাটি কাটার কাজ করেছি। একটি টাকাও মজুরি পাইনি। ধার আর বাকি খেয়ে দিন শেষ। এখন রমজান মাস, দোকানদাররা বাকিও দেয় না। না খেয়ে যদি মরতে হয়, তো ইউপি কার্যালয়ে মরব।

শ্রমিক মর্জিনা বেগম বলেন, অসুস্থ স্বামীর চিকিৎসা আর পাঁচ সদস্যের সংসার চলে আমার দৈনিক আয়ে। সরকারি মাটি কাটার কাজ করে দুই মাসে একটি টাকাও মজুরি পাইনি। ধার আর বাকিতে চলছে। সোমবার চাল ভাজা খেয়ে ইফতার করেছি। আজ সেহরি খাইছি পাশের বাড়ির হাওলাতি পৌনে এক কেজি (৭৫০ গ্রাম) চালের ভাত আর আলু ভর্তা দিয়ে। হামরা ত্রাণ চাই না, হামার পাওনা টাকা চাই।

মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদের সচিব সুশিল চন্দ্র বলেন, এ ইউনিয়নে ২৯৫ জন শ্রমিক ইজিপিপি প্রকল্পে কাজ করেছেন। কিন্তু অনলাইন জঠিলতায় তাদের মজুরি দেওয়া সম্ভব হয়নি। বিষয়টি নিয়ে উপজেলায় বার বার যোগাযোগ করা হলেও প্রতিকার মেলেনি। আজ শ্রমিকরা আমার কক্ষে তালা ঝুলিয়ে দেওয়ায় সরকারি কাজকর্ম করতে পারিনি।

মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ মণ্ডল বলেন, সরকারি সিদ্ধান্তের কারণে শ্রমিকরা ছয়দিন কাজের সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের ধীরগতির কারণে দীর্ঘ দিনেও শ্রমিকরা মজুরি পাচ্ছেন না। আমার অফিসে তালা লাগানোর বিষয়টি ঊর্ধ্বতন মহলকে জানানো হবে।

লালমনিরহাট সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মশিউর রহমানকে কয়েক দফায় ফোন করেও পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

কামরাঙ্গীরচরে একটি কারখানায় আগুন

রোনালদোর সঙ্গে এমবাপের মিল পান না রোনালদিনিয়ো