in ,

মৃত্যু সাড়ে ৩ হাজারের ওপর একদিনে আক্রান্ত ১২ লাখ

♦আন্তর্জাতিক মাধ্যম: মহামারী করোনায় বুধবার বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ১২ লাখ ২ হাজার ৫২৩ জন এবং এ রোগে মারা গেছেন ৩ হাজার ৫৭৩ জন। এছাড়া এই দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১১ লাখ ৯৩ হাজার ৪১৭ জন।

মহামারি শুরুর পর থেকে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স জানিয়েছে এ তথ্য।

গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে করোনা পরিস্থিতির গুরুতর অবনতি ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। বুধবারও অন্যান্য দেশের তুলনায় দৈনিক সংক্রমণে শীর্ষে ছিল দক্ষিণ কোরিয়া; আর কোভিডজনিত অসুস্থতায় এ দিন সর্বোচ্চ মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, মঙ্গলবার দক্ষিণ কোরিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৬ হাজার ২৪৩ জন এবং এ রোগে দেশটিতে মৃত্যু হয়েছে ৩৭১ জনের। অন্যদিকে এইদিন যুক্তরাষ্ট্রে কোভিডজনিত অসুস্থাতায় মারা গেছেন ৪৮৩ জন এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৩১ হাজার ১১৮ জন।

বিশ্বের আরও যেসব দেশে মঙ্গলবার সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব দেশ হলো— জার্মানি (নতুন আক্রান্ত ২ লাখ ৪ হাজার ৯৩০ জন, মৃত ৩৩৩ জন), ফ্রান্স (নতুন আক্রান্ত ১ লাখ ৬১ হাজার ২৫০ জন, মৃত ১২৮ জন), ইতালি (নতুন আক্রান্ত ৬৯ হাজার ২৭৮ জন, মৃত ১৫০ জন), অস্ট্রেলিয়া (নতুন আক্রান্ত ৬২ হাজার ৪৬ জন, মৃত ২৭ জন), যুক্তরাজ্য (মৃত ২৩৩ জন, নতুন আক্রান্ত ৩১ হাজার ২৮৬ জন) রাশিয়া (মৃত ২৯১ জন, নতুন আক্রান্ত ১৪ হাজার ৬৬১ জন), ব্রাজিল (মৃত ১৯৬ জন, নতুন আক্রান্ত ২৭ হাজার ১২০ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৫ কোটি ৮৪ লাখ ৭০ হাজার ৩৬ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ৫ কোটি ৮৪ লাখ ১৫ হাজার ২৩০ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৫৪ হাজার ৮০৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

ওয়ার্ল্ডেমিটার্সের তথ্য বলছে, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৪৯ কোটি ৫৩ লাখ ৫৮ হাজার ৭৭৮ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬১ লাখ ৯১ হাজার ৪২৫ জনের। এছাড়া, এ পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৪৩ কোটি ৬ লাখ ৯৭ হাজার ৩১৭ জন।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

সুন্দর নির্বাচনের জন্য আমরা চেষ্টা করব — সিইসি

ভারতে প্রথম এক্সই ভ্যারিয়েন্ট রোগী শনাক্ত