in ,

মোবাইল ইন্টারনেট এক রেট করার সিদ্ধান্ত

Mobail One Rate

ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায় শৃঙ্খলা আনতে গেল বছর অভিন্ন দর বেঁধে দেয় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সারাদেশে ইউনিয়ন পর্যায়ে ৫০০ টাকায় ৫ এমবিপিএস গতির ইন্টারনেট সেবা দেয়ার নির্দেশনা দেয়া হয়। সেই অভিজ্ঞতার আলোকে এবার মোবাইল ইন্টারনেটে একরেট বেধে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে ব্রডব্যান্ড পলিসি নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে বিটিআরসির চেয়ারম্যান জানান, মোবাইল ইন্টারনেটের একরেট নির্ধারণ প্রক্রিয়া শেষ পর্যায়ে।

তিনি বলেন, বর্তমানে গ্রামীণফোনের গ্রাহকের চার জিবি ডাটা তিনদিন মেয়াদে কিনতে খরচ ৭৬ টাকা। একই মেয়াদে সমপরিমাণ ডাটা কিনতে বাংলালিংকের গ্রাহকের ব্যয় ৬৪ টাকা। নতুন সিদ্ধান্ত কার্যকর হলে কোন পার্ক থাকবেনা।এদিকে মোবাইল ইন্টারনেটে দাম বেঁধে দেয়ার পাশাপাশি ফোরজি হ্যান্ডসেটের দাম কমানোর তাগিদ দেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী।

অব্যবহৃত ডেটা যোগ হবে নতুন প্যাকেজে

বিটিআরসির নতুন নির্দেশনা অনুযায়ী, সময়কাল নির্বিশেষে যেকোনো ডেটা প্যাকেজের মেয়াদ শেষ হওয়ার আগে একই প্যাকেজ গ্রাহক ক্রয় করলে অব্যবহৃত ডেটা পরের প্যাকেজে যোগ হয়ে যাবে।

উদাহরণস্বরূপ, যদি একজন গ্রাহক ৩ দিন মেয়াদে ৭ গিগাবাইট (জিবি) ডেটা ও ১০০ মিনিট টকটাইমের প্যাকেজ কিনে নির্ধারিত সময়ের মধ্যে তা শেষ করতে না পারেন, তাহলে অব্যবহৃত ডেটা বা টকটাইম মেয়াদ শেষে আর ব্যবহার করতে পারেন না।

কিন্তু ১ মার্চ থেকে গ্রাহকরা মেয়াদ শেষ হওয়ার আগে একই প্যাকেজ কিনলে অব্যবহৃত ডেটা এবং টকটাইম নতুন প্যাকেজে স্থানান্তরের সুবিধা পাবেন। ফলে অব্যবহৃত ডেটা ও টকটাইম নতুন ডেটা ও টকটাইমের সঙ্গে যোগ হয়ে যাবে।
শুধু তাই নয়, অন্য তিন ধরনের মেয়াদে নতুন প্যাকেজ কিনলেও অব্যবহৃত ডেটা স্থানান্তর করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

যে কেনো ইউক্রেন নাগরিক চাইলে অস্ত্র নিতে পারবে

‘দল বেঁধে পালাচ্ছে ইউক্রেনের সেনারা’