in ,

শক্তিশালী ভূমিকম্প নেপালে, প্রাণহানি বেড়ে দাঁড়াল ৬

আন্তর্জাতিক, মাধ্যম: নেপালের পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে। মঙ্গলবার স্থানীয় সময় রাত ২টায় ভূমিকম্পটি আঘাত হানে। এতে ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ভূমিকম্পে ভারতের উত্তরাঞ্চলেও কম্পন অনুভূত হয়েছে। এনডিটিভি।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি অনুসারে, ভূমিকম্পের গভীরতা ছিল প্রায় ১০ কিলোমিটার। এ ছাড়া ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির টুইটে বলা হয়েছে, নেপালে আঘাত হানা ভূমিকম্পটি ৬ দশমিক ৬ মাত্রার ছিল।

এদিকে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল দিপায়ল শহরের কাছে ভূপৃষ্ঠ থেকে ১৫ কিলোমিটার গভীরে। নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে ৩৪০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত দিপায়ল শহর।

এদিকে ইউএসজিএস আরও জানায়, গতকাল রাত ৯টার দিকে নেপালের পশ্চিমাঞ্চলে আরও একটি ভূমিকম্প আঘাত হানে। এর মাত্রা ছিল ৪ দশমিক ৮ এবং উৎপত্তিস্থল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

নেপাল বরাবরই ভূমিকম্পপ্রবণ দেশ। ২০১৫ সালের ২৫ এপ্রিল রাজধানী কাঠমান্ডু এবং পোখারা শহরের মধ্যবর্তী স্থানে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ‘গোর্খা ভূমিকম্প’ নামে পরিচিত সেই ভূমিকম্পের আঘাতে দেশটিতে অন্তত ৮ হাজার ৯৬৪ জন নিহত এবং প্রায় ২২ হাজার মানুষ আহত হয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

বিএসএফের গুলিতে লালমনিরহাট সীমান্তে ২ বাংলাদেশি নিহত

কৃষ্ণা-সাবিনাদের সংবর্ধনা দেবেন আজ প্রধানমন্ত্রী