in ,

সাকিব কেন্দ্রীয় চুক্তিতে থাকছেন

স্পোর্টস মাধ্যম: সাকিব আল হাসান কিছুদিন আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে চিঠি দিয়ে যেখানে তিনি জানিয়েছেন, আগামী নভেম্বর পর্যন্ত টেস্ট খেলতে চান না। এরপর আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে যেতে চান না বলেও জানান তিনি। সাকিবের সে প্রস্তাব আমলে নিয়ে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত তাকে বিশ্রাম দিয়েছে বিসিবি। তবে আজ বৃহস্পতিবার ঘোষিত কেন্দ্রীয় চুক্তিতে দেখা গেল তিন ফরম্যাটেই আছে সাকিবের নাম।

২০২০ সালে ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তিতে নতুনত্ব আনে বিসিবি। প্রথমবারের মতো চুক্তি হয়েছিল লাল বল ও সাদা বলের ক্রিকেটের ভিত্তিতে। কিন্তু গতবার সেটি পরিবর্তন করে তিন ফরম্যাটের জন্য আলাদা আলাদা চুক্তি করে ক্রিকেট বোর্ড। আজ ঘোষিত ক্রিকেটারদের নতুন চুক্তির তালিকায় আছে তিনটি শ্রেণি—টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি। তিন শ্রেণি মিলিয়ে বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে আছেন ২১ ক্রিকেটার। যেখানে গতবার চুক্তিতে ছিলেন ২৪ ক্রিকেটার।

এবার ঘোষিত চুক্তিতে তিন সংস্করণেই আছেন পাঁচজন। মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ ও শরীফুল ইসলাম। তারা আগেরবারও তিন সংস্করণের চুক্তিতে ছিলেন। শুধু টেস্টে ১৪ জন, ওয়ানডেতে ১০ জন এবং টি-টোয়েন্টিতে আছেন ১২ জন।

আগের চুক্তি থেকে এবার বাদ পড়েছেন ক্রিকেটার ৫ জন। তারা হলেন- মোহাম্মদ সাইফউদ্দিন, সাইফ হাসান, সৌম্য সরকার, আবু জায়েদ চৌধুরী রাহী ও শামীম হোসেন পাটোয়ারি। তাদের মধ্যে সাইফউদ্দিন ওয়ানডে ও টি-টোয়েন্টি, সাইফ টেস্ট, সৌম্য টি-টোয়েন্টি, রাহী টেস্ট এবং শামীম টি-টোয়েন্টির চুক্তিতে ছিলেন। একাধিক ফরম্যাটের চুক্তিতে থেকে এবার বাদ পড়া একমাত্র ক্রিকেটার সাইফউদ্দিন।

এবার প্রথমবারের মত জায়গা পেয়েছেন ২ ক্রিকেটার। তারা হলেন- মাহমুদুল হাসান জয় ও ইয়াসির আলী চৌধুরী। এক বছর পর আবার চুক্তিতে ফিরেছেন নাঈম শেখ। চুক্তির মেয়াদ থাকবে আগামী ডিসেম্বর পর্যন্ত।

কে কে আছেন কেন্দ্রীয় চুক্তির তালিকায়

টেস্ট

মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, এবাদত হোসেন চৌধুরী, সাদমান ইসলাম, ইয়াসির আলী চৌধুরী ও মাহমুদুল হাসান জয়।

ওয়ানডে

মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান ও আফিফ হোসেন ধ্রুব।

টি-টোয়েন্টি

মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ধ্রুব, নুসুল হাসান সোহান, নাসুম আহমেদ, নাঈম শেখ ও শেখ মেহেদী হাসান।

তিন সংস্করণেই আছেন মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম এই পাঁচজন।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

বিদেশগামীদের জন্য বিমানবন্দরে নতুন নির্দেশনা

মারিউপোলের সড়কে সড়কে মরদেহ, ওষুধ-খাবারের হাহাকার