in ,

সাত হাজার রুশ সেনা নিহত হয়েছেন: নিউইয়র্ক টাইমস

আন্তর্জাতিক মাধ্যম: ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর তিন সপ্তাহ পেরিয়ে গেছে। এ সময়ের মধ্যে সাত হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেনে হামলা শুরুর পর থেকে সেখানে রাশিয়ার সেনাবাহিনীর সাত হাজারের বেশি সেনা গত তিন সপ্তাহে নিহত হয়েছেন।

ওই কর্মকর্তারা সতর্ক করে বলেন, এ সংখ্যা পাওয়া গেছে বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন, ইউক্রেনের দেওয়া সংখ্যা, রাশিয়ার দেওয়া সংখ্যা, স্যাটেলাইট ইমেজ এবং রাশিয়া ট্যাংক ও সেনারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন এমন ভিডিও বিশ্লেষণ করে।

এদিকে ইউক্রেন জানিয়েছে, যুদ্ধে ইতোমধ্যে রাশিয়ার ১৩ হাজার ৫০০ সেনা নিহত হয়েছেন। এদিকে, রাশিয়ার দাবি তাদের ৪৯৮ সেনা নিহত হয়েছেন।

ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে অন্তত ৭২৬ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও এক হাজার ১৭৪ জন।

জাতিসংঘ জানিয়েছে, এ পর্যন্ত প্রায় ৩০ লাখ মানুষ ইউক্রেন ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে পালিয়েছেন।

প্রসঙ্গত, গত ২১ ফেব্রুয়ারি সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রুশপন্থী বিদ্রোহী নিয়ন্ত্রিত ইউক্রেনের দুই অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র ঘোষণা করেন। সেখানে ‘শান্তি রক্ষায়’ সেনা পাঠানোর নির্দেশ দেন তিনি। এরপর উত্তেজনা নতুন মাত্রা পায়। একই সঙ্গে ‘প্রজাতন্ত্র’ দুটিতে রুশ সেনাদের ‘শান্তিরক্ষী’ হিসেবে দায়িত্ব পালনের নির্দেশ দেন তিনি। পুতিনের এই পদক্ষেপের পর পশ্চিমাদের পক্ষ থেকে বলা হয়, রাশিয়া ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে দিয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি সকালে টেলিভিশনে দেওয়া এক ভাষণে পূর্ব ইউক্রেনের বিদ্রোহীনিয়ন্ত্রিত ডনবাস অঞ্চলে বিশেষ সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

লালমনিরহাটে বিএসএফ’র গুলিতে নিহত ১

একুশে বইমেলা শেষ হচ্ছে আজ