in

সুন্দর নির্বাচনের জন্য আমরা চেষ্টা করব — সিইসি

♦প্রতিবেদক মাধ্যম : আমরা কেউই অসীম নই। তবে অংশগ্রহণমূলক ও সুন্দর নির্বাচনের জন্য আমরা সর্বশক্তি দিয়ে চেষ্টা করব বললেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বুধবার (৬ এপ্রিল) রাজধানীর আগারগাওঁয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে সংলাপ শেষে সংবাদ ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

সংলাপে সভাপতিত্ব করেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। এতে অংশ নেন বিভিন্ন পত্রিকার সম্পাদকসহ জ্যেষ্ঠ ২৩ জন সাংবাদিক।

এর আগে গত মাসে শিক্ষাবিদসহ সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে দুই দফা সংলাপ করে ইসি।

ব্রিফিংয়ে সিইসি বলেন, আমরা মাত্রই নির্বাচন কমিশনে নিযুক্ত হয়েছি। নির্বাচন পরিচালনার জন্য সংশ্লিষ্ট সবার মতামত নেওয়ার প্রয়োজন থেকেই সংলাপ করা হচ্ছে। আজ গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে সংলাপ করেছি। এ সংলাপটি করছি শুধু শোনার জন্য। সংলাপের যে ফলাফল সেগুলো আমরা লিপিবদ্ধ করছি। এরপর আমরা ইন্টারনালি এই মতামতগুলো বোঝা ও জানার চেষ্টা করব।

তিনি বলেন, সংলাপে কোন কোন বিষয়গুলোর ওপর জোর দেওয়া হয়েছে, আমরা সেগুলা চিহ্নিত করব। মূল বিষয়গুলো চিহ্নিত করতে পারলে পরিকল্পনায় অন্তর্ভুক্ত করে আমরা কাজে এগিয়ে যেতে পারব। এ চেষ্টাই আমরা করে যাচ্ছি।

‘অনেকে প্রশ্ন করছেন অংশীজনদের সঙ্গে সংলাপ দ্রুত হচ্ছে কি না? আসলে সংলাপের পর আমাদের নিজেদের মধ্যে অনেক আলাপ-আলোচনার প্রয়োজন আছে। আজ এটা অনেকেই স্বীকার করেছেন। তাছাড়া আজকের সংলাপে অনেকে নির্বাচন নিয়ে বিভিন্ন চ্যালেঞ্জের কথা বলেছেন, যেগুলো আমরা লিপিবদ্ধ করেছি।’

সুষ্ঠু নির্বাচন করতে পারবেন কি না- এমন প্রশ্নের জবাবে কাজী হাবিবুল আউয়াল বলেন, এখনো এ বিষয়ে কিছু বলার পরিস্থিতি তৈরি হয়নি। আমরা আরও শুনব এবং সবসময়ই আশাবাদী। আমাদের প্রয়াসের কোনো ত্রুটি থাকবে না। মানুষের সাধ্য, প্রচেষ্টা সৌহার্দ্য থাকতে পারে। আমরা আমাদের সর্বশক্তি দিয়ে একটি সুন্দর ও অংশগ্রহণমূলক নির্বাচনের চেষ্টা করব। নির্বাচনে যে সমস্যাগুলো আছে, সেগুলো সংলাপে আলোচনা হয়েছে, যা আমরা শুনেছি।

তত্ত্বাবধায়ক সরকারের বিষয়ে আপনারা সরকারকে প্রস্তাব দেবেন কি না- এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, এ বিষয়ে আমরা কিছুই বলব না। আমরা আইন ও সাংবিধানিক বিধি অনুযায়ী নির্বাচন পরিচালনা করব বলে শপথ নিয়েছি। আপনারা যেগুলোর কথা বলছেন, সেগুলো রাজনৈতিক নেতৃত্বের বিষয়। তারা তাদের মতো আলোচনা করে সিদ্ধান্ত নেবেন। সবার মতামতই আমরা পর্যালোচনা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

বিএনপির ইশরাক গ্রেপ্তার

মৃত্যু সাড়ে ৩ হাজারের ওপর একদিনে আক্রান্ত ১২ লাখ