in ,

স্থল সীমান্ত দিয়ে শিগগিরই ট্যুরিস্ট ভিসা চালু হবে

মাধ্যম ডেস্ক: বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন স্থল সীমান্ত দিয়ে খুব শিগগিরই বাংলাদেশিদের জন্য ট্যুরিস্ট ভিসা চালু করা হবে। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে এখন অনেকগুলো রুট খোলা। একটি মেঘালয়, একটি মিজোরাম ও আসামে দুটি সুতরাং ভ্রমণ এখন আরও সহজ। মেডিক্যাল ব্যবসায়ী ও সাংবাদিকরা ল্যান্ড ক্রসিংয়ের মাধ্যমে এখন ভ্রমণ করতে পারছেন। দর্শনার্থীদের জন্য আমরা দ্রুত ল্যান্ড ক্রসিংয়ের মাধ্যমে ট্যুরিস্ট ভিসা চালু করব।

বৃহস্পতিবার (২৪ মার্চ) রাতে গুলশানে ইন্ডিয়ান হাউজে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময়কালে একথা বলেন হাই কমিশনার।

বিক্রম দোরাইস্বামী বলেন, আমরা শিগগিরই ট্রেন সার্ভিসও চালু করব। যদিও গত দেড় বছর আমরা কঠিন সময় পার করেছি। কিন্তু ভারত-বাংলাদেশ সম্পর্কে গত বছরটি খুবই উল্লেখযোগ্য ছিল।

তিনি বলেন, দুই দেশের ব্যবসায়িক সম্পর্ক আরও বাড়তে পারে। এই বছর আমরা ২/৩টি বিষয়ে উন্নতি দেখতে চাই, এর মধ্যে রমজানের পর বাংলাদেশ হতে সর্বোচ্চ সংখ্যক দর্শনার্থীর ভারতে ভ্রমণ। আগামী ছয় মাসে কিছু বড় প্রজেক্ট আসবে। তার একটি বিদ্যুৎ খাতে অন্যটি রেলওয়ে নেটওয়ার্ক বৃদ্ধিতে।

তিনি আরও বলেন, আমি দেখছি বাংলাদেশে নির্বাচনের পূর্বেই কিছু বড় উন্নয়ন ঘটছে এবং গুরুত্বপূর্ণ পারস্পারিক সম্পর্কের উন্নয়ন হচ্ছে। আজকের এই সন্ধ্যা মিডিয়ার সকলের জন্য উৎসর্গিত। যারা আমাদের সম্পর্কের উন্নয়নে কাজ করছেন।

হাই কমিশনার বলেন, আমার স্মৃতি অনুযায়ী গত ৩৫ বছরে বাংলাদেশই একমাত্র দেশ যেখানে এক বছরের মধ্যে আমাদের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী সফর করেছেন। এটি বাংলাদেশের সঙ্গে আমাদের আন্তরিক বন্ধুত্বের একটি নিদর্শন। পাঁচ মাসের লকডাউন থাকা সত্ত্বেও বাংলাদেশ হতে আগত আমাদের সর্বোচ্চ সংখ্যক দর্শনার্থী ছিল। এ ছাড়াও এ বছর আমরা দেখছি এ ধারা আরও বেড়ে চলছে।

উল্লেখ্য, যে বাংলাদেশ থেকে রপ্তানি বেড়েছে। এ থেকে বলা যায় সামনে আরও ভালো কিছু হতে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

কুষ্টিয়ায় হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন

অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়ে হারল বাঘিনীরা