in , ,

১০৪ ডিগ্রি জ্বর নিয়ে ৭ মার্চের ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু: আমু

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ সম্পর্কে আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র আমির হোসেন আমু বলেছেন, ১০৪ ডিগ্রি জ্বর নিয়ে বঙ্গবন্ধু স্টেজে ওঠেন এবং চারটি বিষয়ের ওপর ভিত্তি করে বক্তব্য দেন। প্রথমত চলমান সামরিক আইন প্রত্যাহার, দ্বিতীয়ত ব্যারাকে ফিরিয়ে নিয়ে যাওয়া, তৃতীয়ত গণহত্যা তদন্ত করা, চতুর্থত নির্বাচিত প্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তর করা। বঙ্গবন্ধুর এ দিকনির্দেশনা ও জ্বালাময়ী বক্তব্যে বাঙালি জাতি স্বাধিকার আন্দোলনে ঐক্যবদ্ধ হয়।

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে সোমবার (৭ মার্চ) দুপুরে ঝালকাঠি সরকারি কলেজ আয়োজিত আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

আমু বলেন, তিতুমীর, হাজী শরীয়তুল্লাহ, মাওলানা হামিদ খান ভাষানীসহ বিভিন্নজনে বিভিন্ন সময়ে ভাষণ দিয়েছেন। ৭ মার্চের ভাষণ বিশ্বের সর্বশ্রেষ্ঠ ভাষণ। এ ভাষণের মধ্য দিয়েই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ডাক দিয়েছিলেন। তার সেই ভাষণ ইউনেস্কো স্বীকৃতি লাভ করেছে। ফলে সারা বিশ্বে বঙ্গবন্ধুসহ বাঙালি জাতি সম্মানিত হয়েছে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। তার নেতৃত্বে দেশের মানুষ অর্থনৈতিক মুক্তি পাচ্ছে।

কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহম্মদ ইউনুস আলী সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত আরও বক্তব্য দেন- উপাধ্যক্ষ প্রফেসর সুকদেব বাড়ৈ, শিক্ষক পরিষদের সম্পাদক ও সহযোগী অধ্যাপক (ইংরেজি বিভাগের প্রধান) ইলিয়াস ব্যাপারী, সহযোগী অধ্যাপক (ইতিহাস) আবদুস সালাম, সহযোগী অধ্যাপক (রাষ্ট্রবিজ্ঞান) মাহমুদুল হাসান, সহকারী অধ্যাপক (বাংলা) মাসুম বিল্লাহ, সরকারি কলেজের সাবেক জিএস ও পৌর কাউন্সিলর রেজাউল করীম জাকির, কলেজ ছাত্রলীগের সভাপতি আশিকুর রহমান শাওন, সাধারণ সম্পাদক কাওসার আহমেদ ।
পরে ৭ মার্চ উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

আজ ঐতিহাসিক ৭ মার্চ