in ,

১৬ ঘণ্টা পর উদ্ধার হলো শীতলক্ষ্যায় ডুবে যাওয়া লঞ্চ

#Maddhayom;

নারায়ণগঞ্জ: জাহাজের ধাক্কায় শীতলক্ষ্যায় ডুবে যাওয়া লঞ্চ প্রায় ১৬ ঘণ্টা পর উদ্ধার করা হয়েছে। সোমবার (২১ মার্চ) ভোর সাড়ে ৫টার দিকে লঞ্চটি উদ্ধার করে নারায়ণগঞ্জ বন্দর থানার কাশিপুর খালের উত্তর পাড়ে রাখা হয়েছে। তবে উদ্ধারের পর লঞ্চটির ভেতরে কোনো মৃতদেহ পাওয়া যায়নি।

দুর্ঘটনা কবলিত লঞ্চটি উদ্ধার হওয়া এবং লঞ্চের ভেতরে আর কোনো মৃতদেহ না পাওয়ায় উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়েছে। বিআইডব্লিউটিএ-এর জনসংযোগ কর্মকর্তা মিজানুর রহমান সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে রবিবার (২০ মার্চ) রাত পৌনে ১০টার দিকে উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’ ঘটনাস্থলে পৌঁছায়। তবে রাতের মতো তল্লাশি অভিযান স্থগিত রাখেন উদ্ধারকর্মীরা।

রবিবার দুপুরে কয়লাঘাট এলাকায় পণ্যবাহী জাহাজের ধাক্কায় ডুবে যায় যাত্রীবাহী লঞ্চ এমএল আফসারউদ্দীন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দুপুর ২টার দিকে নারায়ণগঞ্জের কেন্দ্রীয় লঞ্চ টার্মিনাল থেকে মুন্সিগঞ্জের উদ্দেশে যাত্রা করে লঞ্চটি। কয়লারঘাট এলাকায় লঞ্চটিকে পেছন থেকে কয়েকটি ধাক্কা দেয় পণ্যবাহী একটি জাহাজ।

ফুটেজে স্পষ্টই বোঝা যায়, লঞ্চ থেকে ইশারা কিংবা আওয়াজ দিয়ে বারবার জাহাজের নাবিকের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করা হয়েছে। এরপরও লঞ্চে ধাক্কা দেয় জাহাজ। মুহূর্তেই শীতলক্ষ্যায় তলিয় যায় লঞ্চটি। তাৎক্ষণিক যে যার মতো করে ঝাঁপ দিয়ে চেষ্টা করে প্রাণে বাঁচার।

কয়েকজন সাঁতরে তীরে উঠলেও নিখোঁজ অনেকেই। এখন পর্যন্ত নারী-শিশুসহ ৬ জনের মরদেহ এবং ১৫ যাত্রীকে জীবিত উদ্ধার করা হয়েছে। পরে উদ্ধার অভিযানে কাজ শুরু করে ফায়ার সার্ভিস, কোস্টগার্ড, নৌবাহিনী, পুলিশ, বিআইডব্লিউটিএ।

অন্যদিকে, এ ঘটনায় নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের মেঘনা নদী থেকে ঘাতক মালবাহী জাহাজকে জব্দ করা হয়েছে। জব্দের পর জাহাজটির বিরুদ্ধে পর নৌ আইনে মামলা দায়ের করা হয়েছে। এ ছাড়া, লঞ্চডুবির ঘটনায় মৃতের পরিবারকে দেড় লাখ টাকা করে দেবে বলে ঘোষণা দিয়েছে বিআইডব্লিউটিএ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

বিশ্ব বন দিবস

আজ বিশ্ব বন দিবস

#Maddhayom;

গাজীপুরে স্ত্রী-সন্তানকে কুপিয়ে হত্যা