in ,

Sylhet board /সিলেটে মানবিকে বিপ্লব, জিপিএ-৫ প্রাপ্তির রেকর্ড

Sylhet board

মাধ্যম” অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

সিলেট মাধ্যম: সিলেট শিক্ষাবোর্ডে এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় মানবিক বিভাগে ফলাফল ভালো হয়েছে। যা অতীতে কোনদিন হয়নি। পাশের হারে এগিয়ে আছেন মেয়েরা। আর মোট ৯৪.৮০ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

রোববার (১৩ ফেব্রুয়ারি) দুপুর ১২ টায় সিলেট শিক্ষাবোর্ড থেকে প্রকাশিত ফলাফলে এ তথ্য জানানো হয়।
প্রকাশিত ফলাফল অনুযায়ী এবার মোট ৬৬ হাজার ৬ শত ৬১ জন পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছেন ৬৩ হাজার ১ শত ৯৩ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৭ শত ১৩ জন। যা সিলেট শিক্ষাবোর্ড প্রতিষ্ঠার পর সর্বোচ্চ। সিলেট শিক্ষাবোর্ড প্রতিষ্ঠা হয় ২০০১ সালে। কিন্তু ২০২০ সালে সর্বোচ্চ জিপিএ-৫ ৪ হাজার ২ শত ২৪ টি এসেছিলো। কিন্তু এবার গত বছরের রেকর্ড অতিক্রম করে জিপিএ-৫ এসেছে ৪ হাজার ৭ শত ৩১ টি।

সকালে সিলেট শিক্ষাবোর্ডের কনফারেন্স হলে ফলাফল ঘোষণা করেন বোর্ডের সচিব সচিব প্রফেসর মো. কবির আহমদ৷ ফলাফলের পরিসংখ্যান তুলে ধরেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুন চন্দ্র পাল।

ফলাফল বিশ্লেষণে দেখা যায় মোট পরীক্ষার্থীর মধ্যে মেয়েদের সংখ্যা ছিলো ৩৬ হাজার ৪ শত ৪৫ জন ও ছেলেদের সংখ্যা ছিলো ৩০ হাজার ২ শত ১৬ জন। মেয়েদের মধ্যে পাশ করেছেন ৩৪ হাজার ৮ শত ৮৭ জন আর ছেলেদের মধ্যে পাশ করেছেন ২৮ হাজার ৩ শত ৬ জন। মেয়েদের পাশের হার ৯৫.৭৩ শতাংশ আর ছেলেদের পাশের হার ৯৩.৬৮ শতাংশ।

ঘোষিত ফলাফল বিশ্লেষণে আরও দেখা যায়, প্রতি বছর বিজ্ঞান বিভাগে ফলাফল ভালো হলেও এবার মানবিক শাখায় ফলাফল ভালো হয়েছে। এবার মানবিক বিভাগে পাশের হার ৯৬.১৩ শতাংশ। আর বিজ্ঞান বিভাগে ৯২.৯৭ শতাংশ ও ব্যবসায় বিভাগে ৯০. ৯৫ শতাংশ ফলাফল হয়েছে।

মানবিকে ফলাফল ভালো হবার কারণ হিসেবে সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আরুন চন্দ্র পাল বলেন, অন্যান্য বছর মানবিকে ইংরেজি থাকার কারণে ফলাফল খুব ভালো হয় না। কিন্তু এবার পরীক্ষায় ইংরেজি না থাকায় মানবিকে শিক্ষার্থীরা ভালো ফলাফল করতে পেরেছে।
তিনি বলেন, এবার সিলেট শিক্ষাবোর্ডের আওতায় মোট ২৯৯ টি শিক্ষাপ্রতিষ্ঠান অংশগ্রহণ করে শতভাগ ফলাফল অর্জন করে ৫৩ টি প্রতিষ্ঠান। মোট ৮৫ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয় বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

Corona Virus

Corona Virus/দেশে আরও ২৮ জনের মৃত্যু

Barisal Board

Barisal Board /বরিশাল বোর্ডে পাসের হার ৯৫.৭৬